Thank you for trying Sticky AMP!!

শুরু হলো অ্যাপস উৎসব ২০১৩

অ্যাপস উত্সবের সংবাদ সম্মেলনে আয়োজক ও অতিথিরা

‘একটি গাড়ি চারটি চাকায় চলে। আমরা বাংলাদেশকে যদি সেই গাড়ি হিসেবে ধরি, তাহলে ওই গাড়ির তিন চাকা চলছে দেশের কৃষক, পোশাকশ্রমিক এবং প্রবাসীদের আয়ে। তাই এখন বাকি একটি চাকা চালাতে হবে দেশের দক্ষ, মেধাবী তরুণদের। তাহলেই দেশ এগিয়ে যাবে আরও দ্রুত। তরুণদের মেধাকে কাজে লাগাতে নানা রকম প্রতিযোগিতার মাধ্যমে সুযোগ করে দিতে হবে। তথ্যপ্রযুক্তির উদ্ভাবনী শক্তির মাধ্যমে দেশকে তারা আরও সামনে এগিয়ে নিয়ে যাবে।’ গতকাল শনিবার রাজধানীর একটি হোটেলে মোবাইল ফোনের অ্যাপস তৈরির একটি প্রতিযোগিতা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল।
দেশের তরুণ তথ্যপ্রযুক্তিবিদদের উদ্ভাবনী শক্তিকে সবার সামনে তুলে ধরতে এই উৎসবের আয়োজন করেছে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান জিপিআইটি এবং ওয়েব পোর্টাল প্রিয় ডটকম। প্রতিযোগিতায় সেরা অ্যাপস নির্মাতাদের জন্য রয়েছে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে নামকরা প্রযুক্তিপ্রতিষ্ঠান পরিদর্শনের সুযোগ। এ ছাড়া নির্বাচিত অ্যাপসগুলো উদ্ভাবকের কপিরাইট অধিকার থাকবে।
সম্মেলনে বক্তব্য দেন জিপিআইটির প্রধান নির্বাহী কর্মকর্তা রায়হান শামসী, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, চ্যানেল আইয়ের পরিচালক (বার্তা) শাইখ সিরাজ।
সংবাদ সম্মেলনে প্রিয় ডটকমের সম্পাদক জাকারিয়া স্বপন বলেন, এই উৎসব শুধু অ্যাপস প্রতিযোগিতা না, কীভাবে অ্যাপস তৈরি করতে হয় এবং আন্তর্জাতিক মানে নিয়ে যেতে কীভাবে কাজ করতে হয়, সেসব বিষয়ে জানতে পারবে অংশগ্রহণকারীরা।
বাংলাদেশের নাগরিক যে কেউ ‘জিপিআইটি-প্রিয় অ্যাপস উৎসব ২০১৩’-এ অংশ নিতে পারবেন। তবে ১৮ বছরের কম বয়সীদের অভিভাবকের অনুমতি সাপেক্ষে অংশ নিতে দেওয়া হবে। একক বা দলগতভাবে (সর্বোচ্চ তিনজন) অংশ নেওয়া যাবে। প্রত্যেক সদস্যকে আলাদা নিবন্ধন করতে হবে। আগামী আগস্ট মাস পর্যন্ত নিবন্ধন চলবে। বিস্তারিত: http:/appsFactory.com.bd।
—হাসান ইমাম