Thank you for trying Sticky AMP!!

সাড়ে চার কোটি মানুষের গেম

শুধু জনপ্রিয়তাই পায়নি, ক্যান্ডি ক্রাশ গেমটি অনেকের আসক্তিতে পরিণত হয়েছে

কম্পিউটার গেমস বা স্মার্টফোন গেমসের প্রতি বিশেষ করে শিশু-কিশোরদের আকর্ষণ দুর্নিবার। তবে ক্যান্ডি ক্রাশ সাগা বোধ হয় এখন সব গেমসের আকর্ষণকে ছাড়িয়ে গেছে। সারা বিশ্বের কোটি কোটি মানুষ এখন এই গেম খেলছে।
এক হিসাবে দেখা গেছে, সাড়ে চার কোটি মানুষ প্রতি মাসে ক্যান্ডি ক্রাশ খেলছে। এই গেমসের স্রষ্টারা জানিয়েছেন, ২৫ থেকে ৫৫ বছর নারীরা তাঁদের প্রধান ভোক্তা।
রীতিমতো আসক্তির বিষয়ে পরিণত হয়েছে গেমটি। এ গেম খেলা খুব সহজ। আর এতে থাকা ক্যান্ডির রং, শব্দ সবই টানছে মানুষকে। ফেসবুক ও মোবাইল ফোনে (আইফোন, আইপ্যাড, আইপ্যাড টাচ ও অ্যান্ড্রয়েড যন্ত্র) এই গেম খেলা যায়। এটি বিনা মূল্যে নামানো যায়।
২০১২ সালে সামাজিক গেমস তৈরির প্রতিষ্ঠান কিং এই গেম তৈরি করে। ওই বছরের ১২ এপ্রিল ফেসবুকে ছাড়া হয় গেমটি। পরে ১৪ নভেম্বর স্মার্টফোনের জন্য ছাড়া হয়। বর্তমানে ফেসবুকে গেমসের রয়েছে ৫০০ আর স্মার্টফোনে রয়েছে ৪৪০টি লেভেল। ভবিষ্যতে আরও বেশ কয়েকটি লেভেল সংযোজিত হবে বলে জানা গেছে।

এ গেম থেকে নির্মাতাপ্রতিষ্ঠান কী পাচ্ছে—এ প্রশ্ন অনেকের মনেই আসতে পারে। তাঁদের জন্য তথ্য হলো, প্রতিদিন এ গেম থেকে আয় হচ্ছে ছয় লাখ ৩৬ হাজার পাউন্ড।

কেটিএনভি অবলম্বনে রোকেয়া রহমান