Thank you for trying Sticky AMP!!

স্বপ্নের প্রযুক্তি প্রতিষ্ঠান

পড়াশোনা শেষে শিক্ষার্থীরা এখন নানান পেশায় যোগ দিতে চান। সেই সঙ্গে নিজের পেশার সবচেয়ে ভালো প্রতিষ্ঠানে চাকরির সুযোগও চান। প্রযুক্তির শিক্ষার্থীরাও এর ব্যতিক্রম নন। বিশ্বজুড়ে এমন কিছু শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান রয়েছে, যেখানে চাকরির সুযোগ পেতে অনেকে রীতিমতো স্বপ্নই দেখতে থাকেন। গবেষণাধর্মী প্রতিষ্ঠান ‘ইউনিভার্সাম’ সম্প্রতি এক জরিপ প্রতিবেদন প্রকাশ করেছে। জরিপে জানতে চাওয়া হয়েছিল ‘কোথায় চাকরি করতে চান?’ জবাবে উঠে এসেছে শীর্ষ কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠানের নাম। আর সেই তালিকা থেকে শীর্ষ ১০ প্রযুক্তি প্রতিষ্ঠানের নাম এখানে উল্লেখ করা হলো। উল্লেখ্য, প্রযুক্তি ও প্রকৌশল বিষয়ে অধ্যয়নরত ১২টি দেশের প্রায় দেড় লাখ শিক্ষার্থী জরিপটিতে অংশগ্রহণ করেন।

গুগল

যেমনটা ধারণা করেছিলেন ইউনিভার্সামের জরিপ পরিচালনাকারীরা, তেমনটায় হয়েছে। প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে শিক্ষার্থীদের সবচেয়ে বেশি আগ্রহ গুগলের প্রতিই। 

মাইক্রোসফট

অসংখ্য প্রকৌশলীই কাজ করতে চান বিল গেটসের প্রতিষ্ঠান মাইক্রোসফটে। সবচেয়ে জনপ্রিয় কম্পিউটার অপারেটিং সিস্টেম উইন্ডোজ নির্মাতা প্রতিষ্ঠানটির অবস্থান গুগলের পরেই।

অ্যাপল

প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে বর্তমান বিশ্বে অ্যাপল সবচেয়ে মূল্যবান প্রতিষ্ঠান। ব্র্যান্ড হিসেবে যেমন জনপ্রিয়, তেমনি জনপ্রিয় কর্মক্ষেত্র হিসেবেও। তবে কর্মীদের বেশি খাটানোর কিছুটা গুঞ্জন রয়েছে অ্যাপলের।

আইবিএম

ব্যবসায়িক খাতে ব্যবহারের জন্য বিভিন্ন মেশিন তৈরির উদ্দেশ্যে ১৯১১ সালে নিউইয়র্কে প্রতিষ্ঠিত হয় আইবিএম। সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে গবেষণা চালিয়ে ব্যাপক সাফল্য পাওয়া প্রতিষ্ঠানটি কর্মক্ষেত্র হিসেবেও বেশ জনপ্রিয় হয়ে উঠছে।

ইনটেল

কম্পিউটারের প্রাণ বলা হয় যে প্রসেসরকে, তার একচেটিয়া নির্মাতা ইন্টেল প্রতিষ্ঠিত হয় ১৯৬৮ সালে। কম্পিউটারের প্রসেসর তৈরিতে জনপ্রিয় এই প্রতিষ্ঠানটির চাহিদা রয়েছে চাকরির বাজারেও।

সিমেন্স

জার্মানিতে কারখানাজাত যন্ত্র তৈরি করার সবচেয়ে বড় প্রতিষ্ঠান সিমেন্স প্রতিষ্ঠিত হয় ১৮৪৭ সালে। কর্মীর সংখ্যার দিক থেকেও জার্মানির সবচেয়ে বড় প্রতিষ্ঠান এই সিমেন্স। কর্মক্ষেত্র হিসেবে এর জনপ্রিয়তাও ঢের বেশি।

সনি

বহুজাতিক প্রতিষ্ঠানে কাজ করতে আগ্রহীদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে জাপানভিত্তিক প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান সনি করপোরেশন।

স্যামসাং

দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং এখন সবচেয়ে জনপ্রিয় অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে। একই সঙ্গে পাঠ চুকানোর পর চাকরির গন্তব্য হিসেবেও প্রতিষ্ঠানটি জনপ্রিয়।

ফেসবুক

সামাজিক যোগাযোগমাধ্যম হিসেবে ফেসবুক সবচেয়ে জনপ্রিয়। ২০০৪ সালে প্রতিষ্ঠিত হওয়া ফেসবুকের ব্যবহারকারী বর্তমানে প্রায় ২০০ কোটির বেশি। তবে কর্মস্থলে একটু পিছিয়ে রয়েছে তারা।

১০

অ্যামাজন

শীর্ষ দশের শেষ স্থানটি দখল করে নিয়েছে অনলাইনে বেচাকেনার সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট অ্যামাজন।

সূত্র: গ্যাজেটস নাউ