Thank you for trying Sticky AMP!!

স্মার্টফোনে লিখি বাংলা

সামাজিক যোগাযোগমাধ্যমে কিংবা ইন্টারনেটে তথ্য খোঁজার কাজটা বাংলাতেই করা যায়। এটা নতুন নয়। স্মার্টফোনে বাংলা লিখতে অ্যাপ ব্যবহার করতে হয়। সে রকম জনপ্রিয় কয়েকটি অ্যাপ নিয়ে এই আয়োজন।

রিদমিক কি–বোর্ড

রিদমিক কি–বোর্ড
মুঠোফোনে বাংলা লেখার সবচেয়ে জনপ্রিয় অ্যাপের শীর্ষে আছে রিদমিক কি–বোর্ড। রিদমিক বা রিদমিক ক্ল্যাসিক কি–বোর্ড ব্যবহার করেই স্মার্টফোন থেকে বাংলা লিখতে পারবেন। কম্পিউটারে বাংলা লেখার সফটওয়্যার অভ্র কি–বোর্ডের মতোই এখানেও বাংলা লিখতে ফোনেটিক কি–বোর্ড ব্যবহার করা যাবে । অ্যাপ ইনস্টল করার পর অ্যান্ড্রয়েডচালিত ফোনের জন্য কিছু সেটিংসে পরিবর্তন আনতে হবে। যেহেতু একটি অ্যাপ দিয়েই বাংলা ও ইংরেজি দুটোই লিখতে পারবেন, তাই রিদমিককে ডিফল্ট কি–বোর্ড হিসেবে নির্ধারণ করে দিতে হবে। ইনস্টল হওয়ার পর অ্যাপে ঢুকতে হবে। অ্যাপে ঢুকলে Setting up Ridmik Keyboard–এর পরবর্তী নির্দেশনা অনুসরণ করে রিদমিক ব্যবহার করতে পারবেন। বাংলা বা ইংরেজি লিখতে কি–বোর্ডের স্পেস বোতামটি সোয়াপ (ডানে–বাঁয়ে সরানো) করে নিতে হবে। আইফোনেও রিদমিক কি–বোর্ড ব্যবহার করা যায়।
নামানোর ঠিকানা: অ্যান্ড্রয়েড: http://bit.ly/M21RidmikKeyboardAndroid বা http://bit.ly/M21RidmikClassicAndroid ।
আইওএস: https://apple.co/2GqTT5E।

পার্বতী বাংলা কি–বোর্ড

পার্বতী বাংলা কি–বোর্ড
মুঠোফোনে বাংলা লেখার আরেকটি অ্যাপ পার্বতী কি–বোর্ড। এখানেও অভ্রের মতো করে লেখা যায়। অ্যাপটির সুবিধা হচ্ছে মাল্টিট্যাপিং। মাল্টিট্যাপ সুবিধা দিয়ে যে কেউ দ্রুত বাংলা লিখতে পারবেন। আবার নিজের মতো করে লেআউট বানিয়ে নেওয়াও যায়।
অ্যান্ড্রয়েড: http://bit.ly/M21ParbotiAndroid

গুগল ইনডিক কি–বোর্ড

গুগল ইনডিক কি–বোর্ড
গুগল ইনডিক কি–বোর্ড স্থানীয় ভাষা সমর্থন করে। বড় সুবিধা হচ্ছে ‘ট্রান্সলেশন মোড’। চাইলেই ইনডিক দিয়ে ইংরেজি লেখাকে বাংলায় রূপান্তর বা অনুবাদ করে নিতে পারবেন। আরও পাবেন হ্যান্ডরাইটিং মোড। অ্যান্ড্রয়েড ৫ ও এর পরের সংস্করণের জন্য গুগল ইনডিক নামিয়ে নিয়ে ফোনের সেটিংস থেকে Language & Input অপশনে গিয়ে গুগল ইনডিককে সচল করতে হবে।
নামানোর ঠিকানা: http://bit.ly/M21GoogleIndic।

বিজয় বাংলা

বিজয় বাংলা
কম্পিউটারে বাংলা লেখার জনপ্রিয় সফটওয়্যার বিজয়। মুঠোফোনে বাংলা লেখার জন্য বিজয় বাংলা অ্যাপ ব্যবহার করতে পারেন। অ্যাপটি ইনস্টলেশন করে সেটিংস অপশনে যেতে হবে। Language & Inputs অপশনে গিয়ে BijoyKeyboard নির্বাচন করে দিলে বাংলা লেখা যাবে। অ্যান্ড্রয়েডের জন্য নামানোর ঠিকানা: http://bit.ly/M21BijoyAndroid।