Thank you for trying Sticky AMP!!

হাজার গুণ শক্তিশালী অ্যান্টিবায়োটিক

রোগজীবাণু দিনে দিনে শক্তিশালী হয়ে উঠছে। ওষুধে তেমন কাজ হয় না। কারণ, ব্যাকটেরিয়াগুলো একধরনের ওষুধ প্রতিরোধী সামর্থ্য অর্জন করতে শুরু করেছে। এ সমস্যার সুরাহা করতে চিকিৎসাবিজ্ঞানীরা বসে নেই। এবার যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী একটি গুরুত্বপূর্ণ অ্যান্টিবায়োটিকের নকশা অদলবদল করে সেটিকে অনেক বেশি শক্তিশালী রূপ দিয়েছেন। তাঁরা দাবি করছেন, এটি পুরোনো ওষুধটির চেয়ে এক হাজার গুণ বেশি কার্যকারিতা দেখাবে। ফলে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক রোগজীবাণু দমন করতে পারবে সহজেই।

পুরোনো ওষুধটির নাম ভ্যানকোমাইসিন। এটির নতুন রূপ অতি-কঠিন বা খুব শক্ত। এটির প্রস্তুতির বিস্তারিত বিবরণ প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস সাময়িকীতে প্রকাশিত হয়েছে। এতে বলা হয়, নতুন অ্যান্টিবায়োটিকটি তিনটি ভিন্ন উপায়ে রোগজীবাণুর বিরুদ্ধে লড়াই করে। ফলে এটির বিরুদ্ধে ব্যাকটেরিয়ার টিকে থাকা প্রায় অসম্ভব হয়ে পড়ে। অবশ্য জীবজন্তু ও মানুষের ওপর ওষুধটি প্রয়োগ করে দেখার কাজটা এখনো বাকি।

অ্যান্টিবায়োটিকটির গবেষণায় যুক্ত স্ক্রিপস রিসার্চ ইনস্টিটিউটের গবেষক দল আশা করছেন, আরও পরীক্ষা-নিরীক্ষা শেষে বছর পাঁচেকের মধ্যে ওষুধটি প্রয়োগের জন্য তাঁরা পুরোপুরি প্রস্তুত করতে পারবেন।