Thank you for trying Sticky AMP!!

১০ হাজার ফ্রিল্যান্সার তৈরির উদ্যোগ

বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম মিলনায়তনে সংবাদ সম্মেলন উপস্থিত ছিলেন কোডার্সট্রাস্টের কান্ট্রি ডিরেক্টর আতাউল গণি ওসমানী ও প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

দক্ষ ফ্রিল্যান্সার গড়তে বিভিন্ন প্রশিক্ষণ দিচ্ছে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ সেবাদাতা আন্তর্জাতিক প্রতিষ্ঠান কোডারসট্রাস্ট। সম্প্রতি বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে ‘#শিখবেসবাই’ নামের একটি উদ্যোগের কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। এ উদ্যোগের মাধ্যমে ১০ হাজার ফ্রিল্যান্সার তৈরির কথা জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

কোডার্সট্রাস্টের কান্ট্রি ডিরেক্টর মো. আতাউল গনি ওসমানী বলেন, কোডার্সট্রাস্ট দক্ষ ফ্রিল্যান্সার তৈরির লক্ষ্য নিয়ে ২০১৪ সালে তাদের যাত্রা শুরু করে। বাংলাদেশের তরুণদের উপযুক্ত প্রশিক্ষণ এবং সঠিক দিকনির্দেশনা মাধ্যমে অনলাইন মার্কেটপ্লেসগুলোতে কাজের সুযোগ তৈরি করছে। বাংলাদেশের সফলতার ওপর ভিত্তি কোডার্সট্রাস্ট এখন বিশ্বের আরও ৫টি দেশে কার্যক্রম পরিচালনা করছে। অনলাইনে ঘরে বসে কীভাবে সবাই ফ্রিল্যান্সিং শিখতে পারে, সে বিষয়ে সচেতনতার পাশাপাশি নানা কোর্সও করাচ্ছে প্রতিষ্ঠানটি।
আতাউল গনি ওসমানী বলেন, ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোর চাহিদার ওপর ভিত্তি করে কোর্স সাজানো হয় বলে শিক্ষার্থীরা কোর্স চলাকালে কাজ পেয়ে যান। বর্তমানে ১০টি বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে কোডারসট্রাস্ট। এখন পর্যন্ত বাংলাদেশে ১ হাজার ৫০০ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এর মধ্যে ৬০০ শিক্ষার্থী ফ্রিলান্সার হিসেবে প্রতিষ্ঠিত। ২০১৭ সালে ‘#শিখবেসবাই’ প্রকল্পটি গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে ১০ হাজার ফ্রিল্যান্সার তৈরি করা হবে। লক্ষ্য বাস্তবায়নে অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ শুরু হয়েছে। দেশের যেকোনো প্রান্ত থেকে ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসেই ফ্রিল্যানসিং শেখা যাবে।