Thank you for trying Sticky AMP!!

সাধারণ কিছু নিয়ম মেনে চললে ফোনের ব্যাটারি ভালো থাকে

স্মার্টফোনের ব্যাটারির চার্জ দ্রুত ফুরিয়ে যাচ্ছে? এই ৩ ভুল করছেন না তো

স্মার্টফোনের অন্যতম মূল অনুষঙ্গ এর ব্যাটারি। চার্জ করাসহ ব্যাটারির যথাযথ ব্যবহার না হওয়ায় তা অনেক সময়ই ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। ফলে খুবই দ্রুত চার্জ ফুরিয়ে যাওয়ার মতো অভিজ্ঞতার সম্মুখীন হয়ে থাকেন ব্যবহারকারীরা। অ্যানড্রয়েড স্মার্টফোনে তিনটি সাধারণ কিন্তু মারাত্মক ভুল তুলে ধরেছে গুগল। এসব ভুলের কারণে ব্যবহারকারীর অজান্তেই স্মার্টফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ হয় এবং কখনো কখনো ব্যাটারির স্থায়িত্বে দীর্ঘ মেয়াদে ক্ষতি করে। দেখা যাক, তিন সাধারণ ভুল কোনগুলো।

১. স্মার্টফোনের সেটিংস নির্ধারণে সতর্ক না থাকা

ব্যাটারির ওপর চাপ কমাতে অ্যানড্রয়েড ব্যবহারকারীরা সেটিংস নির্ধারণে সতর্ক হতে পারেন। ফোনের পর্দার উজ্জ্বলতা ও আওয়াজ (সাউন্ড ভলিউম) কম রাখলে ব্যাটারির ওপর কম চাপ পড়ে। আপাতদৃষ্টে এগুলোর সেটিংস পরিবর্তন খুবই সাধারণ মনে হলেও এগুলো ব্যাটারির চার্জের দীর্ঘস্থায়িত্ব বাড়াতে সাহায্য করে।

২. প্রকৃত পাওয়ার অ্যাডাপটার ব্যবহার না করা

ফোনের সঙ্গে সরবরাহ করা আসল পাওয়ার অ্যাডাপটার ব্যবহারের পরামর্শ দিয়েছে গুগল। বিকল্প চার্জার ব্যবহারে ব্যাটারির দীর্ঘ মেয়াদে ক্ষতি হতে পারে।

৩. কিছু কাজে অসাবধানতা

অনেকেই স্মার্টফোনে হরহামেশা জিপিএস, হটস্পট, ব্লুটুথ চালু রাখেন। এসব চালু রাখার ফলে ব্যাটারির চার্জ দ্রুত ফুরিয়ে যায়। এমনকি ফোনে অস্বাভাবিক ভিডিও স্ট্রিমিং করা ও গেমস খেলার জন্যও ব্যাটারির ওপর দীর্ঘ মেয়াদে প্রভাব পড়ে।

সূত্র: দ্য সান ডটকম