Thank you for trying Sticky AMP!!

লেখা থেকে ছবি তৈরি করে দেবে গুগলের বার্ড চ্যাটবট

গুগল বার্ডের মাধ্যমে ছবিও বানানো যাবে

গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির বার্ড চ্যাটবটের মাধ্যমে এবার ছবিও তৈরি করা যাবে। গুগলের হালনাগাদ ‘ইমাজেন টু’ মডেল ব্যবহার করে লিখিত প্রম্পট থেকে ছবি তৈরি করে দেবে চ্যাটবটটি। নতুন এ সুবিধা চালুর বিষয়ে গুগল জানিয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি কাজে লাগিয়ে বার্ডের তৈরি করা ছবিতে ‘সিন্থআইডি’ নামের ডিজিটাল জলছাপ যুক্ত থাকবে। এর ফলে সহজে এআই দিয়ে তৈরি ছবিগুলো অন্য ব্যক্তিরা চিনতে পারবেন। প্রাথমিকভাবে ইংরেজি ভাষায় বার্তা লিখে বার্ড চ্যাটবটে এআই ছবি তৈরি করা যাবে।

গুগলের এলএএমডিএ (ল্যাঙ্গুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশন) প্রযুক্তি কাজে লাগিয়ে ইংরেজি ভাষায় করা যেকোনো প্রশ্নের উত্তর দ্রুত দিতে পারে বার্ড চ্যাটবট। শুধু তা–ই নয়, জিমেইলের ইনবক্সে থাকা বিভিন্ন ই-মেইলের পাশাপাশি গুগল ডকস থেকেও প্রয়োজনীয় তথ্য খুঁজে দেয়। কিন্তু এত দিন এআই প্রযুক্তির মাধ্যমে লেখা থেকে ছবি তৈরির সুযোগ না থাকায় চ্যাটজিপিটি ও মাইক্রোসফট কোপাইলটের তুলনায় বেশ পিছিয়ে পড়েছিল চ্যাটবটটি। নতুন এ সুবিধা চালু হওয়ায় বার্ড চ্যাটবট চ্যাটজিপিটি ও মাইক্রোসফট কোপাইলটের মতো জনপ্রিয়তা পাবে বলে আশা করা হচ্ছে।

সার্চ জেনারেটিভ এক্সপেরিয়েন্স (এসজিই) এবং ডুয়েট এআই প্রযুক্তির মাধ্যমেও এআই ছবি তৈরির সুযোগ দিয়ে থাকে গুগল। আর তাই বার্ড চ্যাটবটের মাধ্যমে এআই প্রযুক্তির ছবি তৈরির ক্ষেত্রে নিরাপত্তা ও গোপনীয়তাকে প্রাধান্য দিয়েছে গুগল। এআই ছবি শনাক্তে ডিজিটাল জলছাপ ছাড়াও বিখ্যাত মানুষদের এআই ছবি তৈরি করা যাবে না বার্ড চ্যাটবটে। ফলে বার্ড চ্যাটবটের মাধ্যমে ভুয়া ছবি তৈরি করে সাইবার অপরাধ কম হবে।
সূত্র: ম্যাশেবল