Thank you for trying Sticky AMP!!

আমাদের লক্ষ্য স্মার্ট বাংলাদেশ, আমরা সেই লক্ষ্যেই এগিয়ে যাচ্ছি: মোস্তাফা জব্বার

মেলার উদ্বোধন করছেন মোস্তাফা জব্বার (মাঝে)

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা কম্পিউটারের ওপর থেকে সব ধরনের ভ্যাট-ট্যাক্স তুলে দিয়েছেন। এই একটি ঘোষণার মাধ্যমে ২০০৮ সাল থেকে ২০২১ সালের মধ্যে মানুষের হাতে হাতে ডিজিটাল প্রযুক্তি পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে। এখন আমাদের লক্ষ্য স্মার্ট বাংলাদেশের। আমরা সেই লক্ষ্যেই এগিয়ে যাচ্ছি। ডিজিটাল বাংলাদেশ গড়ার মাধ্যমে আমরা প্রমাণ করেছি, আমাদের দ্বারা কোনো কিছুই অসম্ভব নয়।’ ২০৪১ সালের আগের আমরা স্মার্ট দেশ হিসেবে প্রতিষ্ঠা পাব বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। আজ সোমবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে দেশের সবচেয়ে বড় কম্পিউটার বাজার বিসিএস কম্পিউটার সিটিতে আয়োজিত ‘সিটি আইটি মেগা ফেয়ার-২০২৩’ কম্পিউটার মেলার উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি। মেলা আয়োজনের বিষয়ে তিনি আরও বলেন, বিসিএস কম্পিউটার সিটি পারিবারিকভাবে প্রযুক্তিপণ্য কেনাকাটার জন্য দেশের সেরা জায়গা। এই পরিবেশটা আর কোনো কম্পিউটার সিটিতে গড়ে তোলা সম্ভব হয়নি।

বিসিএস কম্পিউটার সিটির সভাপতি এ এল মাজহার ইমাম চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, ‘২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে গড়ে তোলার ঘোষণা দিয়েছিলেন। আজ ডিজিটাল বাংলাদেশ স্মার্ট বাংলাদেশ হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) খাত বড় হচ্ছে। এই খাত থেকে আমরা অনেক বৈদেশিক মুদ্রা আয় করতে পারব। আর তাই এই খাতকে এগিয়ে নেওয়ার জন্য সরকার অনেক পরিকল্পনা হাতে নিয়েছে।’ তিনি আরও বলেন, আউটসোর্সিং এবং বিভিন্ন সফটওয়্যার রপ্তানি করে বৈদেশিক মুদ্রা আয় করতে হবে এবং দেশকে এগিয়ে নিতে সাহায্য করতে হবে।

বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি সুব্রত সরকার বলেন, ‘প্রযুক্তিপণ্যের ওপর ভ্যাট আরোপ করলে বাংলাদেশ স্মার্ট হতে সময় লাগবে। কিন্তু এবারের বাজেটে প্রযুক্তিপণ্যের ওপর ১৫ শতাংশ অতিরিক্ত ভ্যাট আরোপ করা হয়েছে। এর ফলে কম্পিউটার পণ্যের মূল্য বৃদ্ধি পাওয়ায় ক্রেতাদের পাশাপাশি বিক্রেতারও ক্ষতিগ্রস্ত হবে। যেহেতু ডলারের দাম আমরা কমাতে পারছি না, অতিরিক্ত ১৫ শতাংশ ভ্যাট কমিয়ে প্রযুক্তিপণ্যের দাম কমাতে হবে।’

মেলার আয়োজকেরা জানিয়েছেন, বিসিএস কম্পিউটার সিটির দুই যুগ পূর্তি উপলক্ষে এ মেলার আয়োজন করা হয়েছে। মেলার স্লোগান ‘টেকনোলজি, হাইওয়ে টু স্মার্ট বাংলাদেশ’। মেলায় পৃষ্ঠপোষকতা করছে আসুস, দাহুয়া, এপসন, এইচপি, হিকভিশন, ইনফিনিক্স, লেনোভো ও এনএসআই। মেলায় ১৬০টি প্রতিষ্ঠানসহ পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানগুলোও সর্বশেষ প্রযুক্তিপণ্য প্রদর্শন করছে। ছয় দিনের এ মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। মেলায় বিনা মূল্যে প্রবেশ করে ক্রেতাদের পাশাপাশি দর্শনার্থীরাও পুরস্কার জেতার সুযোগ পাবেন।