Thank you for trying Sticky AMP!!

ক্রোম ব্রাউজারের সেফটি চেক সুবিধা স্বয়ংক্রিয়ভাবে চালু হবে

পাসওয়ার্ডের নিরাপত্তা বাড়াতে ক্রোম ব্রাউজারে নতুন সুবিধা

সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টের পাশাপাশি ই-মেইল ও কম্পিউটারের জন্য আমরা সবাই একাধিক পাসওয়ার্ড ব্যবহার করে থাকি। কিন্তু দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করলে সাইবার অপরাধীরা সহজেই অ্যাকাউন্ট হ্যাক করে ব্যক্তিগত বা গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে পারে। এমনকি তথ্য চুরির পর সেগুলো আবার ব্যবহারের সুযোগ দিতে অর্থও দাবি করে তারা। এ সমস্যা সমাধানে ক্রোম ব্রাউজারে অনেক দিন আগে থেকেই ‘সেফটি চেক’ সুবিধা চালু করেছে গুগল। এ সুবিধা চালু থাকলে কোনো পাসওয়ার্ডের নিরাপত্তা দুর্বল হলে বা হ্যাক হওয়ার আশঙ্কা থাকলে ব্যবহারকারীদের সতর্ক করে ক্রোম ব্রাউজার। কিন্তু আলাদাভাবে চালু করতে হওয়ায় অনেকে সেফটি চেক ব্যবহার করেন না। ফলে বেশির ভাগ ব্যবহারকারীই নিজেদের পাসওয়ার্ডে নিরাপত্তা ত্রুটি সম্পর্কে জানতে পারেন না। আর তাই এবার ক্রোম ব্রাউজারে স্বয়ংক্রিয়ভাবে সেফটি চেক সুবিধা চালুর ঘোষণা দিয়েছে গুগল।

নতুন এ সুবিধা চালুর বিষয়ে এক ব্লগ বার্তায় গুগল জানিয়েছে, ক্রোম ব্রাউজারের সেফটি চেক সুবিধা এখন থেকে স্বয়ংক্রিয়ভাবে চালু হবে। ফলে ব্রাউজারে সংরক্ষণ করা কোনো পাসওয়ার্ডের তথ্য চুরি হলে ব্যবহারকারীদের সতর্ক করবে ক্রোম ব্রাউজার। আর তাই ব্যবহারকারীরা দ্রুত পাসওয়ার্ড পরিবর্তন করে নিজেদের বিভিন্ন অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করতে পারবেন। প্রাথমিকভাবে কম্পিউটার ব্যবহারকারীদের জন্য এ সুযোগ চালু করা হয়েছে।

Also Read: আপনার পাসওয়ার্ড কতটা নিরাপদ

উল্লেখ্য, ক্রোম ব্রাউজারের পাসওয়ার্ড ম্যানেজারে বিভিন্ন ওয়েবসাইট বা সেবার পাসওয়ার্ড সংরক্ষণ করা থাকলে পাসওয়ার্ড না লিখে সরাসরি বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করা যায়। নতুন এ সুবিধা চালুর ফলে পাসওয়ার্ডের নিরাপত্তার পাশাপাশি ব্রাউজারে ক্ষতিকর ওয়েবসাইটের লিংক বা ব্রাউজার এক্সটেনশন যুক্ত থাকলেও সতর্কবার্তা পাঠানো হবে। ফলে পাসওয়ার্ড নিরাপদ আছে কি না, তা সব সময় জানতে পারবেন ক্রোম ব্রাউজার ব্যবহারকারীরা।

Also Read: পাসওয়ার্ড নিরাপদ রাখতে যা করবেন

সেফটি চেক স্বয়ংক্রিয়ভাবে চালুর পাশাপাশি ক্রোম ব্রাউজারের গ্রুপ ট্যাবেও নতুন সুবিধা চালু করতে যাচ্ছে গুগল। এ সুবিধা চালু হলে স্মার্টফোন বা কম্পিউটারে তৈরি একাধিক ওয়েবসাইটের ট্যাব সরাসরি অন্য যন্ত্র থেকেও খোলা যাবে। ফলে অফিসের কম্পিউটারে ব্যবহার করা ওয়েবসাইটের গ্রুপ ট্যাব যেকোনো সময় ল্যাপটপে চালু করা যাবে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে এ সুবিধা চালু করা হবে বলে জানিয়েছে গুগল।

সূত্র: দ্য ভার্জ

Also Read: পাসওয়ার্ড ম্যানেজার থেকেও ফাঁস হতে পারে পাসওয়ার্ড