Thank you for trying Sticky AMP!!

হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপে নতুন নিরাপত্তা সুবিধা

ব্যক্তিগত বা কাজের প্রয়োজনে নিয়মিত হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন অনেকেই। ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বৃদ্ধির কারণে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটিতে প্রতারণা ও জালিয়াতির ঘটনা দিন দিন বেড়েই চলেছে। এ সমস্যা সমাধানে ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তায় প্রোফাইল ছবির স্ক্রিনশট নেওয়ার সুযোগ বন্ধ করেছে হোয়াটসঅ্যাপ। এর ফলে ব্যবহারকারীদের প্রোফাইল ছবি নিরাপদ থাকবে বলে ধারণা করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপের ‘ভিউ ওয়ানস’ সুবিধা ব্যবহার করে পাঠানো ছবি বা ভিডিও প্রাপক খুলে দেখার পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যায়। শুধু তা-ই নয়, ছবি বা ভিডিওগুলো প্রাপকের ফটো গ্যালারিতেও সংরক্ষিত হয় না। ফলে নিরাপদে গুরুত্বপূর্ণ তথ্য আদান-প্রদান করা যায়। আদান-প্রদান করা বার্তা বা ছবি নিরাপদ থাকলেও এতদিন  হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অ্যাকাউন্টের প্রোফাইল ছবির স্ক্রিনশট নেওয়া যেত। ফলে প্রোফাইলের ছবির স্ক্রিনশটটি কাজে লাগিয়ে বিভিন্ন ধরনের প্রতারণা করতেন অনেকেই। নতুন এ সুবিধা চালুর ফলে এখন চাইলেও অন্য কারও অ্যাকাউন্ট থেকে প্রোফাইল ছবির স্ক্রিনশট নেওয়া যাবে না।

Also Read: হোয়াটসঅ্যাপে নতুন ধরনের প্রতারণা, নিরাপদ থাকবেন যেভাবে

জানা গেছে, নতুন এ নিরাপত্তা সুবিধা হোয়াটসঅ্যাপে স্বযংক্রিয়ভাবে যুক্ত হয়ে যাবে। ফলে অন্য কোনো ব্যক্তি গোপনে প্রোফাইল ছবির স্ক্রিনশট নিতে পারবেন না। প্রাথমিকভাবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য এ নিরাপত্তা সুবিধা উন্মুক্ত করা হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যেই সব অ্যান্ড্রয়েড ব্যবহারকারী এ সুবিধা ব্যবহার করতে পারবেন।

সূত্র: অ্যান্ড্রয়েড পুলিশ

Also Read: হোয়াটসঅ্যাপে আরও নিরাপদ থাকার ৫ উপায়