Thank you for trying Sticky AMP!!

ভুয়া ওয়েবসাইট ও টেলিগ্রাম অ্যাপের মাধ্যমে ফুটবল–ভক্তদের তথ্য চুরি করছে হ্যাকাররা

ভুয়া ওয়েবসাইট ও টেলিগ্রাম অ্যাপের মাধ্যমে তথ্য চুরি করছে হ্যাকাররা

কাতারে চলছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর। এরই মধ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ফুটবল–ভক্তরা পছন্দের দলের খেলা দেখার জন্য উপস্থিত হয়েছেন দেশটিতে। কেউ আবার পরবর্তী পর্বের খেলা দেখার জন্য কাতার ভ্রমণের প্রস্তুতি নিচ্ছেন। এ আগ্রহ কাজে লাগিয়ে ভুয়া ওয়েবসাইট ও টেলিগ্রাম অ্যাপে হায়য়া কার্ড বিক্রির প্রলোভনে বিভিন্ন দেশের ফুটবল–ভক্তদের তথ্য চুরি করছে হ্যাকাররা। সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্লাউডসেক এ তথ্য জানিয়েছে।

Also Read: বিশ্বকাপ ফুটবলে ফিফার দুই অ্যাপ নিয়ে নিরাপত্তা উদ্বেগ

বিশ্বকাপ উপলক্ষে কাতারে প্রবেশের সময় ভিসার পাশাপাশি প্রয়োজন হয় হায়য়া কার্ডের। স্টেডিয়ামে বসে খেলা দেখার জন্য দর্শকদের বাধ্যতামূলকভাবে এ কার্ড দেখাতে হয়। হোটেল বুকিং, যানবাহন ব্যবহারের সময়ও প্রয়োজন হয় কার্ডটি। আর তাই গুরুত্বপূর্ণ এ কার্ড বিক্রির প্রলোভনে আগ্রহী ব্যক্তিদের কাছ থেকে অর্থ হাতিয়ে নেওয়ার পাশাপাশি ব্যক্তিগত তথ্য সংগ্রহ করছে হ্যাকাররা।

ক্লাউডসেকের তথ্য মতে, ভুয়া হায়য়া কার্ড বিক্রির জন্য টেলিগ্রাম অ্যাপে বেশ কয়েকটি অ্যাকাউন্ট খুলেছে হ্যাকাররা। এসব অ্যাকাউন্ট থেকে হায়য়া কার্ড সংগ্রহ করতে হলে ৫০ থেকে ১৫০ ডলারসহ পাসপোর্টে থাকা বিভিন্ন তথ্য এবং ফোন নম্বর দিতে হয়। ফলে হ্যাকাররা সহজেই অর্থ চুরির পাশাপাশি ফুটবলপ্রেমীদের তথ্য চুরি করছে। শুধু তাই নয়, ওয়েবসাইটের মাধ্যমে খেলার ভুয়া টিকিট বিক্রি করেও অর্থ সংগ্রহ করছে তারা।

ভুয়া টিকিট বা হায়য়া কার্ডের পাশাপাশি ‘ওয়ার্ল্ড কাপ টোকেন’ এবং ‘ওয়ার্ল্ড কাপ কয়েন’ বিক্রি করেও অর্থ সংগ্রহ করছে হ্যাকাররা। বিশ্বকাপ চলাকালে হ্যাকারদের কাছ থেকে নিরাপদে থাকতে ফিফার অফিশিয়াল ওয়েবসাইট বা অ্যাপ থেকে টিকিট ও হায়য়া কার্ড সংগ্রহের পরামর্শ দিয়েছে ক্লাউডসেক।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া