Thank you for trying Sticky AMP!!

কৃত্রিম বুদ্ধিমত্তা সহজ করে দেখাবে তথ্য অনুসন্ধানের ফলাফল

সার্চ ফলাফল কিশোর-কিশোরীদের জন্য সহজ করে দেখাবে গুগল

যুক্তরাষ্ট্রে বসবাসরত ১৩ থেকে ১৭ বছর বয়সী কিশোর-কিশোরীরা গুগলের সার্চ জেনারেটিভ এক্সপেরিয়েন্স (এসজিই) ব্যবহারের সুযোগ পাচ্ছে। গুগল বলছে, তথ্য অনুসন্ধানে তাদের কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক এই পদ্ধতি ব্যবহারের ফলে তরুণ বয়সীরা তাদের জটিল প্রশ্ন ও কৌতুহলের উত্তর খুব সহজে পেয়ে যাবে। প্রচলিত সার্চ পদ্ধতিতে সাধারণত জটিল প্রশ্নের উত্তর সহজে খুঁজে পাওয়া যায় না।

চলতি সপ্তাহেই ১৩ থেকে ১৭ বছর বয়সীরা তাদের গুগল অ্যাকাউন্ট দিয়ে সার্চ ল্যাবে নিবন্ধন করতে পারবে। এরপর তারা গুগলের এসজিই সুবিধা ব্যবহারের সুযোগ পাবে। গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক এই সার্চ পদ্ধতির মাধ্যমে ওয়েবসাইটে প্রবেশ না করেই নির্দিষ্ট লেখা বা নিবন্ধের উল্লেখযোগ্য অংশ পড়া যায়। এর ফলে প্রবন্ধে গুরুত্বপূর্ণ তথ্য না থাকলে সেই ওয়েবসাইটে যেতে হবে না। এতে কম সময়ে প্রয়োজনীয় তথ্য খুঁজে পাওয়া যাবে।

এ ছাড়া এসজিইতে জটিল বিষয়ের তথ্য ছবিসহ দেখার পাশাপাশি বড় নিবন্ধের উল্লেখযোগ্য অংশ সংক্ষেপে দেখা যাবে। গুগলের এসজিইতে জটিল বিষয় বা শব্দের ওপর মাউস রাখলেই সে বিষয়ের বিভিন্ন তথ্য ছবিসহ পাওয়া যাবে। পাশাপাশি আকারে বড় নিবন্ধের গুরুত্বপূর্ণ তথ্যগুলো সংক্ষেপে দেখার সুযোগ মিলবে।

কিশোর-কিশোরীদের নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করতে বাড়তি সুরক্ষা ব্যবস্থা যোগ করছে গুগল। এসব সুরক্ষা সুবিধার ফলে অনাকাঙ্ক্ষিত, হিংসাত্মক, প্রাপ্তবয়স্ক ও ক্ষতিকর আধেয় বা কনটেন্ট প্রদর্শিত হবে না। সুরক্ষা নিশ্চিতে মতামত সংগ্রহ করা হবে এবং সুবিধাটি উন্নত করা হবে।

এদিকে সার্চ ল্যাব ব্যবহারকারীদের জন্য এসজিইতে ‘অ্যাবাউট দিস রেজাল্ট’ নামে একটি সুবিধা যুক্ত করছে। এ সুবিধার ফলে কৃত্রিম বুদ্ধিমত্তা কীভাবে সার্চ ফলাফল তৈরি করেছে, তা জানা যাবে। প্রসঙ্গত, গত মে মাসে নির্দিষ্ট ব্যবহারকারীদের জন্য পরীক্ষামূলকভাবে সার্চ জেনারেটিভ এক্সপেরিয়েন্স সুবিধা চালু করে গুগল।

সূত্র: গ্যাজেটস নাউ