Thank you for trying Sticky AMP!!

অ্যান্ড্রয়েড সেফ ব্রাউজিং নামের নতুন সুবিধা চালু করছে গুগল

ওয়েবসাইট বা অ্যাপ নিরাপদ কি না, জানাবে গুগল

ইন্টারনেট ব্যবহারকারীদের বোকা বানাতে ভুয়া অ্যাপ বা ওয়েবসাইটের লিংক পাঠিয়ে ক্ষতিকর ম্যালওয়্যার ও ভাইরাস আক্রমণ করে থাকে সাইবার অপরাধীরা। এসব ম্যালওয়্যার ও ভাইরাস যন্ত্রে প্রবেশ করেই ব্যবহারকারীদের ব্যক্তিগত বা গোপনীয় তথ্য সাইবার অপরাধীদের পাঠাতে থাকে। তাই ক্ষতিকর অ্যাপ এবং ওয়েবসাইটের লিংক থেকে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের রক্ষা করতে ‘অ্যান্ড্রয়েড সেফ ব্রাউজিং’ নামের নতুন সুবিধা চালু করছে গুগল।

অ্যান্ড্রয়েড সেফ ব্রাউজিং সুবিধা চালু হলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কাছে পাঠানো ওয়েবসাইটের লিংকগুলো যাচাই করবে গুগল। লিংকটির মাধ্যমে ম্যালওয়্যার ছড়ানোর আশঙ্কা থাকলে স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীদের সতর্ক করবে প্রতিষ্ঠানটি। শুধু তা–ই নয়, গুগল প্লে স্টোরের বাইরে থেকে কোনো অ্যাপ নামানোর সময়ও ব্যবহারকারীদের সতর্ক করা হবে। এর ফলে সাইবার হামলা থেকে রক্ষা পাওয়ার পাশাপাশি ভুয়া ওয়েবসাইটে প্রবেশ করা থেকে রক্ষা পাবেন ব্যবহারকারীরা।

Also Read: স্মার্টফোনের নিরাপত্তা বাড়াবেন যেভাবে

অ্যান্ড্রয়েড সেফ ব্রাউজিং সুবিধা চালুর বিষয়ে এখনো আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা দেয়নি গুগল। তবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমবিশেষজ্ঞ মিশাল রহমান খুদে ব্লগ লেখা ওয়েবসাইট এক্সে (সাবেক টুইটারে) জানিয়েছেন, পিক্সেল ও স্যামসাং গ্যালাক্সি মডেলের বেশ কিছু স্মার্টফোনে সেফ ব্রাউজিং সুবিধার দেখা মিলেছে। ধারণা করা হচ্ছে, শিগগিরই এ সুবিধা আনুষ্ঠানিকভাবে সব অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করা হবে।

সূত্র: গ্যাজেটস ৩৬০ ডটকম

Also Read: অ্যান্ড্রয়েড ফোন থেকে আর্থিক লেনদেনের তথ্য চুরি করছে এই ৪ অ্যাপ