Thank you for trying Sticky AMP!!

এআইয়ে দক্ষ কর্মী তৈরিতে উদ্যোগ নিয়েছে অ্যামাজন

বিনা মূল্যে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রশিক্ষণ কোর্স চালু করছে অ্যামাজন

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বিষয়ে বিনা মূল্যে প্রশিক্ষণ কোর্স চালুর ঘোষণা দিয়েছে অ্যামাজন। ‘এআই রেডি’ নামের এই কোর্সের মাধ্যমে ২০২৫ সালের মধ্যে বিশ্বজুড়ে ২০ লাখ মানুষকে এআই বিষয়ে শিক্ষা ও প্রশিক্ষণ দিতে কাজ করছে প্রযুক্তিপ্রতিষ্ঠানটি।

এআই রেডি নামের অ্যামাজনের এ কর্মসূচিতে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে মোট ৮০টির বেশি কোর্স থাকবে, যার মধ্যে ৮টি কোর্স বিনা মূল্যে সম্পন্ন করার সুযোগ পাবেন পেশাজীবী, তরুণ শিক্ষার্থী থেকে শুরু করে আগ্রহী যে কেউ। পাশাপাশি এ কর্মসূচির অংশ হিসেবে শিক্ষাবৃত্তির সুযোগ তৈরি ও বিভিন্ন শিক্ষা প্ল্যাটফর্মের সঙ্গে সম্মিলিতভাবে কাজ করবে অ্যামাজন। বিভিন্ন প্রতিষ্ঠানে এআই প্রযুক্তিতে দক্ষ কর্মীর চাহিদা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এমন উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। অ্যামাজন ওয়েব সার্ভিসেসের এক গবেষণায় দেখা গেছে, ৭৩ শতাংশ চাকরিদাতা প্রতিষ্ঠান এআইয়ে দক্ষ কর্মী খুঁজছেন। যাঁরা এআইয়ে দক্ষ, তাঁদের বেতন অন্যদের তুলনায় ৪৭ শতাংশ বেশি হয়।

Also Read: ইউটিউবে এআই ভিডিও চেনার নতুন নিয়ম

অ্যামাজন ওয়েব সার্ভিসেসের ডেটা অ্যান্ড এআইয়ের ভাইস প্রেসিডেন্ট স্বামী শিবাসুব্রামানিয়াম বলেন, ‘আমাদের প্রজন্মের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা সবচেয়ে পরিবর্তন আনা প্রযুক্তি। বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যাগুলোর সমাধানে যদি আমরা এআইয়ের সম্ভাবনাকে কাজে লাগাতে চাই, তবে এআই নিয়ে শিক্ষাকে সবার জন্য উন্মুক্ত করতে হবে। প্রাথমিক থেকে শুরু করে পেশাদার—সব ধরনের কোর্সই রয়েছে। উদ্যোক্তা থেকে শুরু করে প্রযুক্তিবিদেরা এসব কোর্সে অংশ নিতে পারবেন। অ্যামাজন ওয়েব সার্ভিসেসের মাধ্যমে এআই নিয়ে ৮০টির বেশি কোর্স বিনা মূল্যে এবং কম খরচে করা যাবে।

বিশ্ববিদ্যালয় এবং উচ্চমাধ্যমিক পর্যায়ের ৫০ হাজারের বেশি শিক্ষার্থীর জন্য শিক্ষাবৃত্তি, বিনা মূল্যে কোর্স এবং কোড ইভেন্টের জন্য অ্যামাজন ও অ্যামাজন ওয়েব সার্ভিসেস ১ কোটি ২০ লাখ ডলার বিনিয়োগে কাজ করছে।
সূত্র: ফিন্যান্সিয়াল এক্সপ্রেস ডটকম

Also Read: এআই দিয়ে তৈরি রাজনৈতিক বিজ্ঞাপনের জন্য নতুন নিয়ম গুগলের