Thank you for trying Sticky AMP!!

প্রথম ট্রানজিস্টর

বেল ল্যাবরেটরিজে প্রথম ট্রানজিস্টর উদ্ভাবন

২৩ ডিসেম্বর ১৯৪৭

যুক্তরাষ্ট্রের বেল ল্যাবরেটিজে জন বারডিন ও ওয়ালটার ব্র্যাটেইন প্রথম পয়েন্ট–কন্ট্যাক্ট ট্রানজিস্টর প্রদর্শন করেন। এই উদ্ভাবনে এ দুজনের পাশাপাশি উইলিয়াম শকলির অবদানও ছিল।

২৩ ডিসেম্বর ১৯৪৭
বেল ল্যাবরেটরিজে প্রথম ট্রানজিস্টর উদ্ভাবন
জন বারডিন ও ওয়ালটার ব্র্যাটেইন প্রথম পয়েন্ট–কন্ট্যাক্ট ট্রানজিস্টর প্রদর্শন করেন। এই উদ্ভাবনে এ দুজনের পাশাপাশি উইলিয়াম শকলির অবদানও ছিল। প্রথম ট্রানজিস্টর তৈরি হয়েছিল ত্রিকোণাকৃতির প্লাস্টিকের ওপর সোনার পাত লাগিয়ে। সোনার পাতে চাপ দিলে সেটা নিচে থাকা জার্মেনিয়ামের সংস্পর্শ পেত। এই ট্রানজিস্টরের একদিকে মাইক্রোফোনের ও অপর দিকের সঙ্গে স্পিকারের সংযোগ ঘটিয়ে শব্দ কতটা বিবর্ধিত হয় তা পরিমাপ করা হয়। একে একে পরীক্ষায় দেখা গেল মাইক্রোফোনে কেউ ফিসফিস করে কথা বললে অন্যপ্রান্তে থাকে স্পিকারে অনেক জোরে হ্যালো শব্দটি শোনা যায়।

বেল ল্যাবসে (বাঁ দিক থেকে) জন বারবিন, উইলিয়াম শকলি ও ওয়ালটার ব্র্যাটেইন; ১৯৪৮

ট্রানজিস্টর উদ্ভাবনে উইলিয়াম শকলির সামান্য অবদান থাকলেও এর সম্ভাবনা দেখে ট্রানজিস্টরের প্রতি তিনি আগ্রহী হয়ে ওঠেন। এর উন্নয়নে তিনি এক মাসের বেশি সময় ধরে ব্যাপক পরিশ্রম করেন। ১৯৪৮ সালের শুরুর দিকে শকলি জাংশন ট্রানজিস্টরের নকশা করেন। পরবর্তী সময়ে সব ট্রানজিস্টর নির্মাণে শকলির নকশা অনুসরণ করা হয়। ১৯৫০–এর দশকের শুরু থেকে ট্রানজিস্টরের ব্যাপক বিস্তার হতে থাকে।