Thank you for trying Sticky AMP!!

অ্যাপোলো ১৭ অভিযানে চাঁদের বুকে নেমেছেন ইউজিন কেরন্যান

চাঁদের বুকে নামে অ্যাপোলো ১৭

১১ ডিসেম্বর ১৯৭২

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার অ্যাপোলো অভিযানের ১১তম ও সর্বশেষ নভোযান অ্যাপোলো  ১৭ নভোচারীসহ চাঁদের বুকে অবতরণ করে।

১১ ডিসেম্বর ১৯৪৬

মেমোরি ডিভাইসের জন্য পেটেন্ট পেলেন স্যার ফ্রেডেরিক উইলিয়ামস। এর নাম ছিল উইলিয়ামস টিউব।

১১ ডিসেম্বর ২০০৮

ওয়েবসাইট দেখার সফটওয়্যার (ওয়েব ব্রাউজার) গুগল ক্রোম সবার জন্য উন্মুক্ত হয়।

১১ ডিসেম্বর ১৯৭২
চাঁদের বুকে নামে অ্যাপোলো ১৭
মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার অ্যাপোলো অভিযানের ১১তম ও সর্বশেষ নভোযান অ্যাপোলো  ১৭ নভোচারীসহ চাঁদের বুকে অবতরণ করে। অ্যাপোলো ১৭ অভিযান চলে ১৯৭২ সালের ৭ থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত।
অ্যাপোলো ১৭ নভোযানের কমান্ডার ইউজিন কেরন্যান এবং লুনার মডিউলের পাইলচ হ্যারিসন স্মিট ১১ ডিসেম্বর চন্দ্রপৃষ্ঠে নেমে হাঁটাহাঁটি করেন। সেই সময় কমান্ড মডিউলের পাইলট রোনাল্প ইভানস নভোযানে ছিলেন। স্মিট পৃথিবীর একমাত্র ভূতত্ববিদ, যিনি চাঁদে নেমেছিলেন। নভোচারী জোয়ে এঙ্গেলের স্থলাভিষিক্ত হয়ে চাঁদে যান স্মিট। কারণ, চাঁদে একজন বিজ্ঞানীকে নিয়ে যাওয়ার জন্য নাসার ওপরে চাপ ছিল। অ্যাপোলো ১৭ অভিযানে জীববিজ্ঞানের পরীক্ষার জন্য পাঁচটি ইঁদুরও চাঁদে গিয়েছিল।

৭ ডিসেম্বর অ্যাপোলো ১৭ উৎক্ষেপণ করা হয়। এটি পৃথিবীতে ফিরে আসে ১৯ ডিসেম্বর। অ্যাপোলো ১৭ মানববাহী মহাকাশ অভিযানে  বেশ কিছু নতুন রেকর্ড সৃষ্টি করে। রেকর্ডগুলো হলো, নভোচারীসহ দীর্ঘতম চন্দ্রাভিযান (১২ দিন ১৪ ঘন্টা), নভোযান থেকে সবচেয়ে বেশি দূরত্বে গিয়ে (৭.৬ কিলোমিটার) নভোচারীদের কার্যক্রম চালানো, নভোযানের বাইরে চাঁদের পৃষ্ঠে সবচেয়ে বেশিক্ষণ (২২ ঘণ্টা ৪ মিনিট) অবস্থান, চন্দ্রপৃষ্ঠ থেকে সবচেয়ে বেশি নমুণা (১১৫ কেজি) নিয়ে পৃথিবীতে ফিরে আসা এবং চাঁদের কক্ষপথে সবচেয়ে বেশি সময় অবস্থান (৬ দিন ৪ ঘণ্টা) করা।  

র‌্যাম যখন টিউবে

১১ ডিসেম্বর ১৯৪৬
মেমোরি ডিভাইসের জন্য পেটেন্ট পেলেন ফ্রেডেরিক উইলিয়ামস
র‌্যান্ডম–অ্যাকসেস মেমোরি বা র‌্যামের জন্য পেটেন্ট স্বত্ব পান স্যার ফ্রেডেরিক উইলিয়ামস। এই র‌্যাম উইলিয়ামস টিউব নামে পরিচিত ছিল। এটি ছিল একধরনের পরিবর্তিত ক্যাথোড–রে টিউব। এই টিউবের উপরিতলে বৈদ্যুতিক চার্জ উৎপন্ন হয় এমন পদার্থ দিয়ে ডট ও ড্যাশ আঁকা হয়, যা বাইনারি সংখ্যা ০ ও ১ নির্দেশ করে। এটিই ছিল আইবিএম ৭০১–এর মতো ভ্যাকুয়াম টিউবনির্ভর কম্পিউটারের প্রাথমিক মেমোরি। উইলিয়ামস তাঁর এই মেমোরি যন্ত্র তৈরি করেছিলেন ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ে।

গুগল ক্রোম

১১ ডিসেম্বর ২০০৮
সবার জন্য  উন্মুক্ত হলো গুগল ক্রোম
ওয়েবসাইট দেখার সফটওয়্যার (ওয়েব ব্রাউজার) গুগল ক্রোম সবার জন্য উন্মুক্ত করে গুগল। যদিও একই বছরের ২ সেপ্টেম্বর উইন্ডোজ এক্সপির জন্য গুগল ক্রোম ব্রাউজারের পরীক্ষামূলক বেটা সংস্করণ প্রকাশ করা হয়েছিল। ৪৩টি ভাষার সমর্থনসহ ‘স্থিতিশীল’ ক্রোম ব্রাউজার প্রকাশ করা হয় ২০০৮ সালের ১১ ডিসেম্বর।