Thank you for trying Sticky AMP!!

সাইবার নিরাপত্তা নিয়ে রাজধানীতে সিম্পোজিয়াম অনুষ্ঠিত

সাইবার সিম্পোজিয়ামে অতিথি ও আয়োজকেরা

দেশের তথ্যপ্রযুক্তিবিদদের সংগঠন বাংলাদেশ সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরস ফোরামের (বিডিসাফ) উদ্যোগে আজ শনিবার রাজধানীর ব্র্যাক–ইন মিলনয়াতনে অনুষ্ঠিত হয়েছে তথ্যপ্রযুক্তি নিরাপত্তাবিষয়ক সম্মেলন। ‘সাইবার সিকিউরিটি সিম্পোজিয়াম ২০২৩’ শীর্ষক এই আয়োজনে তথ্যপ্রযুক্তির নিরাপত্তা ও সাইবার সচেতনতা নিয়ে আলোচনা হয়েছে।

সকালে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে সম্মেলনের উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন। তিনি স্মার্ট বাংলাদেশের বনিয়াদি ভিত্তি হিসেবে তথ্যপ্রযুক্তির ওপর নির্ভরশীলতার কথা বলেন। একই সঙ্গে সম্মেলনে উপস্থিত তথ্যপ্রযুক্তিবিদদের একটি নিরাপদ সাইবার জগৎ গড়ে তোলার জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানে বিডিসাফের সভাপতি মো. জোবায়ের আল মাহমুদ হোসেন বলেন, প্রায় পাঁচ হাজার সদস্যের এই সংগঠন পর্যাপ্ত সহযোগিতা পেলে ক্লাউড কম্পিউটিংসহ বিভিন্ন উদীয়মান প্রযুক্তির বিকাশে বৈদেশিক নির্ভরশীলতা কমিয়ে আনবে শূন্যের কোঠায়। চাহিদার সঙ্গে তাল মিলিয়ে তথ্যপ্রযুক্তিবিদদের সাইবার নিরাপত্তাবিষয়ক দক্ষতা বাড়াতে কাজ করে যাবে বিডিসাফ।

দিনব্যাপী এই সিম্পোজিয়ামে ছিল ১০টি কারিগরি অধিবেশন, একটি প্যানেল আলোচনাসহ নানা আয়োজন। আয়োজনে মূল বক্তব্য উপস্থাপন করেন বিডিসাফের উপদেষ্টা শায়েরুল হক জোয়ার্দার। তিনি বলেন, সাইবার নিরাপত্তা এখন শুধু তথ্যপ্রযুক্তি (আইটি) কার্যক্রমের অংশ নয়। সার্বিক দিক থেকেই সাইবার নিরাপত্তার জন্য সমন্বিত কৌশল প্রণয়ন করতে হবে। অনুষ্ঠানে মেঘনা ক্লাউডের প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) সাইফ রহমান ক্লাউড প্রযুক্তি ও সাইবার নিরাপত্তায় সরকারি–বেসরকারি সহযোগিতার গুরুত্ব তুলে ধরেন।

কারিগরি অধিবেশনগুলো পরিচালনা করেন ব্যাংক, সফটওয়্যার নির্মাতা, বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রযুক্তি বিশেষজ্ঞেরা। এসব অধিবেশনে বক্তৃতা করেন মুঠোফোন সংযোগদাতা গ্রামীণফোনের হেড অব ক্লাউড নেটওয়ার্ক অ্যান্ড সিকিউরিটি রাসকিন পাল, প্রিন্সিপাল সিকিউরিটি আর্কিটেক্ট মোহাম্মদ সাহাদাত হোসেন, হেড অব ইনফরমেশন সিকিউরিটি মুহাম্মদ শওকত আলী, আন্তর্জাতিক উদরাময় গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশের (আইসিডিডিআরবি) সিস্টেম অ্যাডমিন শংকর নন্দী, বিজিআইটির হেড অব ডেভঅপস ও ক্লাউড ইঞ্জিনিয়ারিং আমির হোসেন, ব্রেন স্টেশন ২৩–এর প্রধান প্রযুক্তি কর্মকর্তা মো. মিজানুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নেটওয়ার্ক প্রকৌশলী মো. মেহেদী হাসান, কনটেসা সল্যুশনসের এস এম রুবায়েত ইসলাম, আলফা কানেকশনের আহমেদ সাঈফ, আকিজ ভেঞ্চার গ্রুপের হেড অব ইনফরমেশন সিকিউরিটি সাহানাজ বেগমসহ অনেকে।

সিম্পোজিয়ামে অংশগ্রহণকারীদের একাংশ

প্যানেল আলোচনায় উপস্থিত ছিলেন কনটেসা সল্যুশনসের ব্যবস্থাপনা পরিচালক লুৎফর রহমান, কমিউনিটি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক এম এ কাইউম খান, আন্তর্জাতিক নিরীক্ষা প্রতিষ্ঠান ডেলয়েট বাংলাদেশের পরিচালক মুইজ তাসনিম ও মুঠোফোন সংযোগদাতা প্রতিষ্ঠান রবির ভাইস প্রেসিডেন্ট সঞ্জয় চক্রবর্তী। প্যানেল আলোচনা পরিচালনা করেন বিডিসাফের সাধারণ সম্পাদক মোহিব্বুল মোক্তাদীর।

সিম্পোজিয়ামের বিভিন্ন অধিবেশনে গত বৃহস্পতিবার রাজধানীর মহাখালীর খাজা টাওয়ারে ঘটা অগ্নিকাণ্ডে পরিকল্পনা ও অবকাঠামোবিষয়ক দুর্বলতার বিষয় আলোচনায় উঠে আসে। তথ্যপ্রযুক্তির দুর্যোগ ব্যবস্থাপনা এবং নিয়মিত মহড়ার ক্ষেত্রে সমন্বিত উদ্যোগের প্রয়োজনীয়তার কথা বলেন বিশেষজ্ঞরা। তথ্যপ্রযুক্তি সম্পদ বা আইটি অ্যাসেট নিরূপণের মাধ্যমে ক্ষতির পরিমাণ নির্ধারণ করার ওপরও গুরুত্ব দেন তাঁরা। ডেটা সেন্টার স্থাপনের আগে ‘অ্যাসেসমেন্ট চেকআপ’ বাধ্যতামূলক করার দাবি জানিয়েছেন বিশেষজ্ঞরা। আয়োজনের শেষ পর্বে ছিল সাইবার নিরাপত্তা নিয়ে কুইজ প্রতিযোগিতা।