Thank you for trying Sticky AMP!!

সানফ্রান্সিসকোর একটি কিনেটোস্কাপ পারলার (১৮৯৪–৯৫)

কিনেটোস্কোপের পেটেন্ট পেলেন থমাস আলভা এডিসন

৩১ আগস্ট ১৮৯৭

চলমান ছবি দেখার প্রথম দিককার যন্ত্র কিনেটোস্কোপের পেটেন্ট স্বত্ব পান মার্কিন উদ্ভাবক ও ব্যবসায়ী থমাস আলভা এডিসন।

৩১ আগস্ট ১৯৯৪

অ্যালডাস করপোরেশন ও অ্যাডোবি সিস্টেমস ইনকরপোরেটেড একীভূত হয়।

৩১ আগস্ট ১৯৯৯

কম্পিউটারনির্ভর ডেস্কটপ প্রকাশনার জন্য পৃষ্ঠাসজ্জার সফটওয়্যার ইনডিজাইনের প্রথম সংস্করণ প্রকাশ করে অ্যাডোবি।

৩১ আগস্ট ১৮৯৭
কিনেটোস্কোপের পেটেন্ট পেলেন থমাস আলভা এডিসন
চলমান ছবি দেখার প্রথম দিককার যন্ত্র কিনেটোস্কোপের পেটেন্ট স্বত্ব পান মার্কিন উদ্ভাবক ও ব্যবসায়ী থমাস আলভা এডিসন। ফিল্মে চলমান ছবি তোলা ও প্রদর্শনের যন্ত্র ছিল কিনেটোস্কোপ। প্রেক্ষাগৃহের মতো তখন ছিল কিনেটোস্কোপ পারলার। একেকটা যন্ত্রে একজন করে ছবি দেখতে পারত। কিনেটোস্কোপে চলমান ছবি বা চলচ্চিত্র দেখার জন্য একটি ছোট ছিদ্রের ভিউয়ার ছিল। এটি দিয়ে ছবিও তোলা যেত। ফলে চলচ্চিত্র ধারণ ও প্রদর্শনের বড় উদ্ভাবন ছিল কিনেটোস্কোপ।

কিনেটোস্কোপের ভেতরের অংশ

কিনেটোস্কোপ ছবি প্রদর্শনের প্রক্ষেপণ যন্ত্র বা প্রজেক্টর  ছিল না। কিন্তু ভিডিও উদ্ভাবনের আগে এডিসনের এই যন্ত্রই চলমান ছবি দেখানোর বিভিন্ন যন্ত্রের মান নির্ধারণ করে দেয়।

৩৫ মিলিমিটার ফিল্মে ধারণ করার এডিসন প্রযোজিত ‘বাটারফ্লাই ড্যান্স’ চলমান ছবির একাংশ (১৮৯৪–৯৫)

থমাস আলভা এডিসন ১৮৪৭ সালের ১১ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ওহাইওর মিলান শহরে জন্মগ্রহণ করেন। বৈদ্যুতিক বাতি তাঁর সাড়া জাগানো উদ্ভাবন। ১৯৩১ সালের ১৮ অক্টোবর তিনি মারা যান।

৩১ আগস্ট ১৯৯৪
অ্যালডাস ও অ্যাডোবি সিস্টেম একীভূত
অ্যালডাস করপোরেশন ও অ্যাডোবি সিস্টেমস ইনকরপোরেটেডের একীভূত হওয়া চূড়ান্ত হয়। ফলে এই প্রতিষ্ঠান আশা করে, তারা ডেস্কটপ প্রকাশনার জন্য শক্তিশালী সফটওয়্যার তৈরি করতে পারবে। যে ধারাটি ১৯৮৫ সালে পেজমেকার সফটওয়্যার দিয়ে শুরু করেছিলেন অ্যালডাসের প্রতিষ্ঠাতা পল ব্রেইনার্ড। ডেস্কটপ প্রকাশনা বিপ্লবের তিনটি অনুষঙ্গের একটি হলো পেজমেকার। বাকি দুই উদ্ভাবন হলো অ্যাডোবির পোস্টস্ক্রিপ্ট এবং অ্যাপলের লেজার রাইটার নামের লেজার প্রিন্টার। এই তিনের সমন্বয় ডেস্কটপ প্রকাশনার পরিবেশ তৈরি করে দিয়েছিল।

বইয়ের পৃষ্ঠাসজ্জায় ইনডিজাইন ব্যবহার করা হয়

৩১ আগস্ট ১৯৯৯
অ্যাডোবি আনল ইনডিজাইন সফটওয়্যার
কম্পিউটারনির্ভর ডেস্কটপ প্রকাশনার জন্য পৃষ্ঠাসজ্জার সফটওয়্যার ইনডিজাইনের প্রথম সংস্করণ প্রকাশ করে অ্যাডোবি। এটি দিয়ে পোস্টার, ফ্লায়ার, ব্রশিওর, সাময়িকী, সংবাদপত্র, উপস্থাপনা, বই ও ই–বুক তৈরি করা যায়। অ্যাডোবি পাবলিশিং স্যুটের সঙ্গে যুক্ত হয়ে ট্যাবলেট কম্পিউটার থেকেও ইনডিজাইন দিয়ে আধেয় (কনটেন্ট) প্রকাশ করা হয়।
অ্যালডাস করপোরশনের পেজমেকার সফটওয়্যারের উত্তরসূরি হলো অ্যাডোবি ইনডিজাই। ১৯৯৪ সালের ৩১ আগস্ট অ্যাডোবি অ্যালডাস অধিগ্রহণ করে। ১৯৯৮ সাল নাগাদ পেজমেকার পেশাদার গ্রাফিক ডিজাইনারদের বাজার ব্যাপকভাবে হারাতে থাকে। তখন কোয়ার্ক এক্সপ্রেস ডেস্কটপ প্রকাশনায় জনপ্রিয় হতে থাকে। কোয়ার্ক অ্যাডোবি কিনে নেওয়ার আগ্রহ দেখায়। কিন্তু অ্যাডোবি রাজি হয় না। এদিকে সাংকেতিক ‘শুকসান’ নামে পেজমেকারের উত্তরসূরি তৈরিতে মন দেয় অ্যালডাস। এটাকেই ১৯৯৯ সালে অ্যাডোবি ইনডিজাইন নামে প্রকাশ করে। ডেস্কটপ প্রকাশনার সঙ্গে ওয়েব ও ডিজিটাল প্রকাশনাতেও ব্যাপকভাবে এখন ইনডিজাইন ব্যবহৃত হচ্ছে।