Thank you for trying Sticky AMP!!

ফায়ারফক্স ব্রাউজারের মাধ্যমে স্মার্টফোনে ওয়েবসাইটের পিডিএফ সংরক্ষণ করা যাবে

ফায়ারফক্স ব্রাউজারে স্মার্টফোন থেকেই ওয়েবসাইটের পিডিএফ সংরক্ষণ করা যাবে

স্মার্টফোন থেকে ওয়েবসাইটে ঢুঁ মারার পাশাপাশি সেখানে থাকা গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণের প্রয়োজন হয় হরহামেশাই। কিন্তু কিছু ওয়েবসাইটের তথ্য চাইলেও কপি করে সংরক্ষণ করা যায় না। সমস্যা সমাধানে অনেকেই স্মার্টফোনে প্রয়োজনীয় ওয়েবসাইট পিডিএফ ফাইল আকারে সংরক্ষণ করেন। ক্রোম ব্রাউজারে এ সুবিধা মিললেও ফায়ারফক্স ব্রাউজারে ওয়েবসাইটের পিডিএফ ফাইল স্মার্টফোনে সংরক্ষণ করা যায় না। সমস্যা সমাধানে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ব্রাউজারের নতুন সংস্করণ উন্মুক্ত করেছে ফায়ারফক্স।

ফায়ারফক্স ১০৮ নামের এ সংস্করণে স্মার্টফোন থেকেই ওয়েবসাইট পিডিএফ ফাইল আকারে সংরক্ষণ করা যাবে। ফলে ইন্টারনেট–সংযোগ ছাড়াই গুরুত্বপূর্ণ লেখা পড়ার সুযোগ মিলবে।

উল্লেখ্য, ফায়ারফক্সের ডেস্কটপ সংস্করণে প্রিন্ট অপশনে থাকা সেভ টু পিডিএফ নির্বাচন করে কম্পিউটার থেকে সহজেই যেকোনো ওয়েবসাইট পিডিএফ ফাইল আকারে সংরক্ষণ করা যায়।

স্মার্টফোনে ওয়েবসাইট পিডিএফ ফাইল আকারে সংরক্ষণের জন্য প্রথমে ফায়ারফক্স ব্রাউজারের মাধ্যমে প্রয়োজনীয় ওয়েবসাইট চালু করতে হবে। এবার ডান দিকে থাকা তিনটি ডট মেন্যুতে ক্লিক করে শেয়ার আইকনে ট্যাপ করতে হবে। এরপর সেভ অ্যাজ পিডিএফ নির্বাচন করলেই ওয়েবসাইটটি পিডিএফ ফাইল আকারে স্মার্টফোনে সংরক্ষণ হয়ে যাবে।

ফায়ারফক্সের নতুন এ সংস্করণে বুকমার্ক করা ওয়েবসাইটগুলো একই ট্যাবে খোলা যাবে। এ জন্য ফায়ারফক্স ব্রাউজারের মেন্যু থেকে বুকমার্ক অপশনে থাকা তিনটি ডট মেন্যুতে ক্লিক করে ওপেন অল ইন নিউ ট্যাবস বা ওপেন অল ইন রিসেন্ট ট্যাবস অপশন নির্বাচন করতে হবে।