Thank you for trying Sticky AMP!!

মেসেঞ্জার

মেসেঞ্জারে স্বয়ংক্রিয় এনক্রিপশন চালু করছে মেটা

অনলাইনে আদান-প্রদান করা তথ্যের নিরাপত্তায় গোপনীয়তা সুরক্ষার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। আর তাই ব্যবহারকারীদের নিরাপত্তায় গত বছর নিজেদের মেসেঞ্জার অ্যাপে ‘এন্ড টু এন্ড এনক্রিপশন’ সুবিধা চালু করে মেটা। এর ফলে প্রেরকের পাঠানো বার্তায় বিশেষ সংকেত (কোড) যুক্ত করে প্রাপকের কাছে পাঠিয়ে থাকে মেসেঞ্জার। ফলে বার্তা অন্য কেউ পড়তে পারে না। এত দিন এ সুবিধা ঐচ্ছিকভাবে ব্যবহার করা গেলেও এবার মেসেঞ্জারে আদান-প্রদান করা সব বার্তা স্বয়ংক্রিয়ভাবে এনক্রিপশন করে পাঠানোর ঘোষণা দিয়েছে মেটা।

মেসেঞ্জারের এন্ড টু এন্ড এনক্রিপশন সুবিধা ঐচ্ছিকভাবে ব্যবহারের সুযোগ থাকায় অনেকেই ব্যবহার করেন না অথবা ব্যবহার করতে ভুলে যান। ফলে আদান-প্রদান করা তথ্যের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয় না। আর তাই স্বয়ংক্রিয় এন্ড টু এন্ড এনক্রিপশন সুবিধা চালুর উদ্যোগ নিয়েছে মেটা। এর ফলে মেসেঞ্জার অ্যাপের পাশাপাশি ফেসবুক থেকেও এনক্রিপশন আকারে বার্তা আদান-প্রদান করা যাবে।

Also Read: ইন্টারনেটের গতি কম থাকলে আর ব্যবহার করা যাবে না মেসেঞ্জার

এরই মধ্যে স্বয়ংক্রিয় এন্ড টু এন্ড এনক্রিপশন সুবিধা উন্মুক্তের কার্যক্রম শুরু করেছে মেটা। মেসেঞ্জার অ্যাপ হালনাগাদের মাধ্যমে সব ব্যবহারকারী এ সুবিধা পাবেন বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। ফলে ফেসবুক ও মেসেঞ্জারের সব ব্যবহারকারী নিরাপদে বার্তা আদান-প্রদান করতে পারবেন।

Also Read: স্মার্টফোনে একই সঙ্গে দুটি মেসেঞ্জার অ্যাকাউন্ট ব্যবহার করবেন যেভাবে

উল্লেখ্য, এন্ড টু এন্ড এনক্রিপশন মূলত অনলাইনে নিরাপদে যোগাযোগের পদ্ধতি। এ পদ্ধতিতে প্রাপকের কাছে পৌঁছানোর পর কোডযুক্ত বার্তাকে আবার সাধারণ বার্তায় পরিণত করা হয়। এতে নির্দিষ্ট ব্যক্তি ছাড়া অন্য কেউ বার্তায় থাকা তথ্য জানতে পারেন না। এমনকি তথ্য বিনিময় করা অ্যাপ বা যোগাযোগমাধ্যমগুলোর পক্ষেও কোনো তথ্য জানা সম্ভব হয় না।