Thank you for trying Sticky AMP!!

২০১৪ সালে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় গঠিত হয়

মন্ত্রণালয়ের নামে ‘তথ্য ও যোগাযোগপ্রযুক্তি’ যুক্ত হলো

২৩ মার্চ ২০০২

সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) নামকরণ হয়।

২৩ মার্চ ১৯২৮

প্রথম দিককার কম্পিউটারের অন্যতম পথিকৃৎ জিন সামেট যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে জন্মগ্রহণ করেন।

২৩ মার্চ ২০০২
মন্ত্রণালয়ের নামে ‘তথ্য ও যোগাযোগপ্রযুক্তি’ যুক্ত হলো
সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) নামকরণ হয়। ২০০২ সালে ২৩ মার্চ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বাংলাদেশ কম্পিউটার সমিতি আয়োজিত বিসিএস কম্পিউটার শোর উদ্বোধন করতে এসে তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) নামকরণের ঘোষণা দেন।
পরবর্তীকালে বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের আমলে ২০১১ সালের ৩০ এপ্রিল বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ গঠন করা হয়। ২০১১ সালের ৪ ডিসেম্বর এ বিভাগকে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয়ে উন্নীত করা হয়। তথ্যপ্রযুক্তির উন্নয়নের গতি আরও বেগবান ও সমন্বিত করতে সরকার ২০১৪ সালের ১০ ফেব্রুয়ারি তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয় এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়কে একীভূত করে ‘ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়’ সৃষ্টি করে। এই মন্ত্রণালয়ের অধীন আইসিটি বিভাগ এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগ গঠন করা হয়। বর্তমানে জুনাইদ আহ্‌মেদ পলক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।
সূত্র: আইসিটি বিভাগের ওয়েবসাইট

জিন ই সামেট

২৩ মার্চ ১৯২৮
কম্পিউটারের পথিকৃৎ জিন সামেটের জন্ম
প্রথম দিককার কম্পিউটারের অন্যতম পথিকৃৎ জিন ই সামেট যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে জন্মগ্রহণ করেন। তিনি মাউন্ট হোলিওক কলেজ থেকে স্নাতক, ইউনিভার্সিটি অব ইলিনয় অ্যাট আরবানা শ্যাম্পেইন থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়েও পড়েছেন। শিক্ষক হিসেবে পেশাজীবন শুরু করেন জিন সামেট। গণিতে প্রশিক্ষিত হয়ে তিনি ১৯৬১ সালে কম্পিউটারশিল্পে আত্মনিয়োগ করেন।

সামেটের লেখা ‘প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ: হিস্ট্রি অ্যান্ড ফান্ডামেন্টালস’ বই

জিন সামেট আইবিএমে কাজ করার সময় ফরম্যাক প্রোগ্রামিং ভাষা তৈরি করেন। তিনি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ: হিস্ট্রি অ্যান্ড ফান্ডামেন্টালস বই রচনা করেন। এ বইয়ে তিনি প্রোগ্রামিং ভাষার চিরায়ত ইতিহাস তুলে ধরেন। ২০১৭ সালের ২০ মে জিন সামেট মারা যান।

সূত্র: কম্পিউটার হিস্ট্রি ডট ওআরজি