Thank you for trying Sticky AMP!!

ইসরায়েল–ভুটান কূটনৈতিক সম্পর্ক শুরু

চুক্তি স্বাক্ষরের পর ভারতে ইসরায়েল ও ভুটানের রাষ্ট্রদূতেরা। ভারতের নয়াদিল্লিতে ১২ ডিসেম্বর

এবার ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করল দক্ষিণ এশিয়ার দেশ ভুটান। গতকাল শনিবার ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এ নিয়ে গত আগস্টের পর পাঁচ দেশ ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ঘোষণা দিল।

ভুটানের সঙ্গে চুক্তিতে স্বাক্ষর করেছেন ভারতে ইসরায়েলের রাষ্ট্রদূত রন মালকা। আর ভুটানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন ভারতে সে দেশের রাষ্ট্রদূত।

রন মালকা এ চুক্তি স্বাক্ষরের দিনকে ‘ঐতিহাসিক দিন’ হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, এ চুক্তির ফলে এমন অনেক সুযোগ সৃষ্টি হবে, যাতে উপকৃত হবে দুই দেশের জনগণই।

এর আগে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দেয় চার আরব দেশ সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কো। এর মধ্যে সর্বশেষ গত বৃহস্পতিবার মরক্কোর ঘোষণাটি আসে। এই চার দেশের সব কটির সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্তগুলো এসেছে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায়।

বার্তা সংস্থা এএফপি জানায়, ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজি গতকাল এক বিবৃতিতে বলেন, ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার পরিসর বাড়ছে। ভুটানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের বিষয়টি নতুন এক পর্যায়ে নিয়ে যাবে পরিস্থিতি। এর মাধ্যমে এশিয়ার সঙ্গে ইসরায়েলের সম্পর্ক প্রগাঢ় হবে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তাঁর দেশের সঙ্গে ভুটানের চুক্তিকে স্বাগত জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেছেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে ইচ্ছুক অন্য আরও দেশের সঙ্গে তাঁর দেশ যোগাযোগ রাখছে।

বিশ্লেষকেরা বলছেন, সৌদি আরব, ওমান ও ইন্দোনেশিয়ার মতো এশিয়ার কয়েকটি দেশ ভবিষ্যতে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে পারবে। এই দেশগুলো ইসরায়েল রাষ্ট্র গঠনের বিরোধিতা করেছিল।