Thank you for trying Sticky AMP!!

উবারে ৮ কিলোমিটারে ভাড়া ১৮০০০ ডলার!

বর্তমানে বিশ্বের অনেক দেশেই বেশ জনপ্রিয় হয়ে উঠেছে রাইড শেয়ারিং অ্যাপস উবার। দ্রুত ও কোনো ধরনের ভোগান্তি ছাড়া গন্তব্যে পৌঁছাতে মধ্যবিত্তের বাহন হিসেবে খুব অল্প সময়েই জনপ্রিয়তা পেয়েছে এই মাধ্যম। কিন্তু মাঝেমধ্যে কিছু অপ্রীতিকর ঘটনায় বিতর্কেরও জন্ম দিয়েছে তারা।

সম্প্রতি তেমনি এক অপ্রীতিকর ঘটনা ঘটেছে কানাডার টরন্টোতে। উবারের গাড়ি নিয়ে মাত্র ৭ দশমিক ৭ কিলোমিটার দূরত্ব যান একজন যাত্রী। ওই পথটুকু যেতে তার সময় লাগে মাত্র ২০ মিনিট। কিন্তু বিল দিতে গিয়ে তার চক্ষু চড়কগাছ! এই টুকু পথ পাড়ি দিয়ে তাঁর ভাড়া আসে ১৮ হাজার ৫১৮ কানাডীয় ডলার (১৪ হাজার ৪০০ মার্কিন ডলার)।

গত শুক্রবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে বলে এনডিটিভির খবরে বলা হয়েছে। ওই গ্রাহক টরন্টোর ওয়াইডমার স্ট্রিট থেকে কুইন্সওয়েতে যাওয়ার জন্য উবারের একটি ক্যাব ভাড়া নিয়েছিলেন। আর সেখানেই আসে এই ভুতুড়ে বিল। পরে ওই যাত্রী বিলের একটি স্ক্রিনশট নিয়ে তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করেন। পরে সেটি নিয়ে তাঁর এক বন্ধু টুইটারে সেটি পোস্ট করেন। সেখানে তিনি লেখেন, ‘আমার এক বন্ধু মাত্র ২০ মিনিটে ১৮ হাজার ডলার ক্যাবের ভাড়া দিয়েছেন। বর্তমান বিশ্বে এর চেয়ে উন্মাদ আর কি হতে পারে!’

তবে ওই ক্যাব কোম্পানি পরে এক বিবৃতিতে জানিয়েছে, ওই গ্রাহককে সম্পূর্ণ অর্থ ফেরত দেওয়া হয়েছে। উবারের একজন মুখপাত্র জানিয়েছেন, ‘এখানে কোনো একটি ত্রুটি হয়েছিল এবং সেটি সমাধান করা হয়েছে। আমরা ওই যাত্রীর সম্পূর্ণ অর্থ ফেরত দিয়েছি এবং এই অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য তাঁর কাছে ক্ষমা চেয়েছি। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা আর না ঘটে, আমরা সে জন্য সুরক্ষাব্যবস্থা জোরদার করেছি। সেই সঙ্গে এটা কীভাবে ঘটেছে তা জানার চেষ্টা করছি।’

রাইড শেয়ারিংয়ের ক্ষেত্রে এ ধরনের উদ্ভট বিল এই প্রথম নয়। এর আগেও এমন ঘটনা ঘটেছে। মুম্বাইয়ে ওলা রাইডে একজন লোককে মাত্র ৩০০ মিটার দূরত্বের জন্য ১৪৯ কোটি রুপি চার্জ করা হয়েছিল। অদ্ভুতভাবে সেটি ঘটেছিল এপ্রিল ফুলের দিন।