Thank you for trying Sticky AMP!!

এক শ বছরে আবার বন্ধ হচ্ছে অস্ট্রেলিয়ার দুটি রাজ্যের সীমান্ত

ছবি রয়টার্স

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যে আবারও সংক্রমণ বাড়তে শুরু করেছে করোনাভাইরাসের। আর দেশটিতে নতুন করে এই সংক্রমণ ঠেকাতে ভিক্টোরিয়া রাজ্যের সীমান্ত বন্ধ করে দেওয়া হচ্ছে। এর ফলে রাজ্যটির সঙ্গে দেশটির অন্য সব রাজ্যের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে অবিলম্বে। পাশাপাশি ১০০ বছরে প্রথমবারের মতো ভিক্টোরিয়া এবং নিউ সাউথ ওয়েলস রাজ্যের সীমানা বন্ধ হচ্ছে আবার। এই রাজ্যে সোমবার নতুন করে ১২৭ জন আক্রান্ত হওয়ার কথা জানিয়েছে দেশটির স্বাস্থ্য অধিদপ্তর। করোনাভাইরাস মহামারিতে এটাই সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা ভিক্টোরিয়া রাজ্যে।

মঙ্গলবার মধ্যরাত থেকে ভিক্টোরিয়া-নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) সীমান্ত অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা দেওয়ার ঘোষণা দিয়েছেন এনএসডব্লিউ রাজ্যের মুখ্যমন্ত্রী গ্ল্যাডিস বেরেজিক্লিয়ান। অস্ট্রেলিয়ার সবচেয়ে জনপ্রিয় দুটি রাজ্যের মধ্যে চলাচল বন্ধের এই সিদ্ধান্তটি কঠিন বলে উল্লেখ করেন মুখ্যমন্ত্রী বেরেজিক্লিয়ান।

সোমবারের ঘোষিত সিদ্ধান্তে প্রথমবারের মতো ভিক্টোরিয়া এবং নিউ সাউথ ওয়েলস রাজ্যের মধ্যে ১০০ বছরে সীমানা বন্ধ হচ্ছে আবার। এর আগে ১৯১৯ সালে স্প্যানিশ ফ্লু মহামারি চলাকালীন এই দুটি রাজ্যের মধ্যে চলাচল বন্ধ হয়েছিল। এ সিদ্ধান্তের আওতায় প্রায় ৫০টি প্রধান সড়ক, ট্রেন স্টেশন এবং বিমানবন্দর বন্ধ করে দেওয়া হচ্ছে। এর মধ্যে ৪টি হাইওয়ে ৩৩টি ব্রিজ এবং দুটি নৌপথকে কড়া নজরদারিতে রাখা হবে বলেও জানান মুখ্যমন্ত্রী। প্রায় সব যাতায়াতের পথেই পুলিশ এবং স্বাস্থ্যকর্মীরা যে কাউকে থামিয়ে প্রশ্ন করার জন্য সব সময় উপস্থিত থাকবে। বিশেষ কাজে শুধু অনুমতি রয়েছে এমন কেউ এবং জরুরি সেবাদাতা, মালবাহী গাড়িচালক ও ফিরতি যাত্রীরাই এই বিধিনিষেধের বাইরে থাকবে।