Thank you for trying Sticky AMP!!

এবার ঝড় সামলাচ্ছে অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলে আঘাত হেনেছে প্রবল ঘূর্ণিঝড়। ছবি: রয়টার্স

ঘূর্ণিঝড় আম্পান পার হয়ে গেল কয়েক দিন মাত্র হতে চলল। পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলীয় অঞ্চল এখনো এর ধকল সামলাতে ব্যস্ত। বিশ্বের সংবাদমাধ্যমে এ–সম্পর্কিত খবর চলার সময়েই নতুন আরেক ঝড় এল। এবার তা আঘাত হানছে অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলে।

আজ রোববার বিবিসি অনলাইনের খবরে বলা হয়, অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূল অতিক্রম করে একটি প্রবল ঘূর্ণিঝড় পার্থ শহরের দিকে এগিয়ে যাচ্ছে। এতে কিছু কিছু অঞ্চলে ৮ মিটার (২৬ ফুট) উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। ক্রান্তীয় ঘূর্ণিঝড় মাঙ্গার কারণে এমনটি হচ্ছে বলে জানিয়েছে ব্যুরো অব মেটিওরোলজি। ঝড়টি আজ মধ্যরাতের দিকে পার্থ শহর অতিক্রম করবে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

ঝড়টির প্রাবল্য বোঝাতে গিয়ে দেশটির ডিপার্টমেন্ট অব ফায়ার অ্যান্ড ইমার্জেন্সি সার্ভিসেসের (ডিএফইএস) ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট কমিশনার জন ব্রুমহল একে ‘দশকে একবার’ আসা ঝড় হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, ‘সাধারণত আমাদের এখানে দক্ষিণ–পশ্চিম দিক থেকে ঝড় আসে। কিন্তু এটি আসছে উত্তর–পশ্চিম দিক থেকে।’

এদিকে মার্কিন সংবাদমাধ্যম এবিসি জানিয়েছে, অঞ্চলটির ৩০ হাজারের বেশি ঘর–বাড়ির বিদ্যুৎ–সংযোগ এরই মধ্যে ছিন্ন করা হয়েছে। এ বিষয়ে ব্যুরো অব মেটিওরোলজি বলেছে, পশ্চিম অস্ট্রেলিয়ার জন্য এটি খুবই বিরল একটি পরিস্থিতি। কিছু অঞ্চলে তীব্র বেগে বাতাস বইছে। আগামী সোমবার পর্যন্ত এসব অঞ্চলে ১০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।