Thank you for trying Sticky AMP!!

গভর্নর জেনারেল সাহিত্য পুরস্কার ২০১৮ ঘোষণা

অবশেষে কানাডার সাহিত্যাঙ্গনের মানুষদের অপেক্ষার পালা শেষ হলো। ঘোষিত হলো গভর্নর জেনারেল সাহিত্য পুরস্কার ২০১৮। টরন্টোর সময় ৩০ অক্টোবর ভোরে ইংরেজি ও ফরাসি ভাষায় রচিত কানাডীয় সাহিত্যের মোট সাতটি করে ক্ষেত্রে সাহিত্যিকদের নাম জানা গেল এ বছরের শ্রেষ্ঠ চৌদ্দটি বইয়ের লেখক হিসেবে। এখন অপেক্ষা কতক্ষণে তাঁদের বরণ করে নেন গভর্নর জেনারেল জুলি পিয়েতে। উচ্ছ্বসিত লেখকদের সঙ্গে মিলিত হবেন পাঠকেরা। লেখক-পাঠক মিলনে ঝলমল করে উঠবে অটোয়ার পার্লামেন্ট হাউস।
এ বছর ইংরেজি ভাষায় গ্রন্থ রচনার জন্য যে ক’জন লেখক-কবি প্রতিটি ২৫ হাজার ডলার মূল্যের গভর্নর জেনারেল সাহিত্য পুরস্কারের জন্য মনোনীত হলেন তাঁরা হলেন: কথাসাহিত্যে সারাহ হেনস্ট্রা, কবিতায় সিসিলি নিকলসন, নন-ফিকশন ড্যারেল জে ম্যাকলিওড, নাটকে জর্ডান টানাহিল, ফরাসি থেকে ইংরেজি অনুবাদে যৌথভাবে ফিলিস অ্যারোনফ এবং হাওয়ার্ড স্কট, শিশু-কিশোর সাহিত্যে জোনাথান অক্সিয়ার এবং অলংকরিত শিশু-কিশোর গ্রন্থের জন্য জিলিয়াম তামাকি।
পুরস্কারপ্রাপ্ত উপন্যাস হলো: ‘দি রেড ওয়ার্ড’, কাব্যগ্রন্থটি হলো ‘ওয়েসাইড স্যাঙ’, প্রবন্ধ গদ্যটি হলো ‘নামাস্কাস’ এবং নাটকের নাম ‘বতিচেল্লি ইন দ্য ফায়ার অ্যান্ড সানডে ইন সডম’, অনুবাদটি গ্রন্থটি হলো ফরাসিভাষী লেখক এডেম অমে রচিত ‘ডিসেন্ট ইনটু নাইট’।
এর আগে গত ৩ অক্টোবর জানা যায় সংক্ষিপ্ত তালিকাভুক্ত লেখকদের নাম। সাহিত্যক্ষেত্রে কানাডায় গত ৮১ বছর ধরে যে পুরস্কারটির জন্য সারা দেশের লেখকগোষ্ঠী অধীর আগ্রহে অপেক্ষায় থাকেন সেটি হলো গভর্নর জেনারেল সাহিত্য পুরস্কার। পুরস্কারপ্রাপ্ত গ্রন্থের প্রকাশকরাও পেয়ে থাকেন তিন হাজার ডলার করে। আর প্রতিটি ক্যাটাগরিতে ফাইনালিস্ট হিসেবে আরও যে চারটি করে বই থাকে সেগুলোর লেখকেরা পান এক হাজার ডলার করে।
এ বছর বই জমা পড়েছিল মোট ৮৪১টি। বিশাল সে ভিড়ে ছিল ২১৪টি উপন্যাস, ১৪৪টি কাব্যগ্রন্থ, ১৭৪টি নন-ফিকশন ইত্যাদি। উপন্যাস ক্যাটাগরিতে যেমন ছিলেন জর্জ বাওয়ারিং, শ্যারন বুটালা, ব্রুস মেয়ের, রবীন্দ্রনাথ মহারাজ, প্যাট্রিক লেনের মতো জ্যেষ্ঠ সাহিত্যিক, তেমনি কেরি সাকামাতো, হেলেন হামফ্রে, মিরিয়াম টাওয়েজের মতো ঔপন্যাসিকেরাও। বয়োজ্যেষ্ঠ কবি লরনা ক্রোজিয়ার ছাড়াও রোনা ব্লুমও ছিলেন কবিতা পুরস্কারের দৌড়ে। ছিলেন জিম জনস্টোনের মতো মধ্যবয়সী, আবার রুপী কাউরের মতো তরুণ-বয়সীও। নন-ফিকশন ক্যাটাগরিতে এবার ছিল টরন্টো পুলিশের উচ্চপদস্থ ভূতপূর্ব বাঙালি কর্মকর্তা অলোক মুখার্জির বই। টরন্টোর পোয়েট লরিয়েট অ্যান মাইকেলসের অসাধারণ গ্রন্থ ‘ইনফাইনাইট গ্রেডেশন’-ও ছিল তালিকায়। অন্যান্যের মধ্যে আরও ছিলেন বহুল আলোচিত তিন লেখক এলিজাবেথ হে, ডেভিড চ্যারিয়ান্ডি ও ভিবেক শ্রেয়।
২৯ নভেম্বর সন্ধ্যায় অটোয়াতে রাষ্ট্রীয় ভবনে গভর্নর জেনারেল জুলি পায়েতে লেখক, অনুবাদক ও ইলাস্ট্রেটরদের হাতে পুরস্কার তুলে দেবেন।