Thank you for trying Sticky AMP!!

জাকার্তার কাছে ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প

ভূমিকম্প।

ইন্দোনেশিয়ার জাকার্তার কাছে আজ বুধবার সকালে ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬ দশমিক ৯। ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তথ্য অনুযায়ী, ভূমিকম্পের উৎপত্তিস্থল জাকার্তা থেকে ৬২৩ কিলোমিটার পশ্চিম-উত্তর-পশ্চিমে, ভূপৃষ্ঠ থেকে ৪০ কিলোমিটার গভীরে।

বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়, ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে ভূমিকম্প আঘাত হানলেও সুনামির সতর্কসংকেত দেওয়া হয়নি। ইন্ডিয়ান ওশান সুনামি ওয়ার্নিং অ্যান্ড মিটিগেশন সিস্টেমের তথ্য অনুযায়ী, ভারত মহাসাগরের দেশগুলোর জন্য কোনো হুমকি নেই।

এএফপি জানায়, আজ সকালে ছয় মিনিটের ব্যবধানে ৬ দশমিক ৮ ও ৬ দশমিক ৯ মাত্রার দুটি ভূমিকম্প হয়। এতে অবশ্য হতাহত বা ক্ষয়ক্ষতির ঝুঁকি কম।
প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’ অবস্থানে ইন্দোনেশিয়ার অবস্থান হওয়ায় এখানে প্রায়ই ভূমিকম্প ও আগ্নেয়গিরির সক্রিয়তা দেখা যায়। এখানে টেকটোনিক প্লেটগুলোর সংঘর্ষ ঘটে।

এর আগে ২০১৮ সালে সাড়ে ৭ মাত্রার একটি ভূমিকম্পে সৃষ্ট সুনামিতে সুলাওয়েসি দ্বীপের ৪ হাজার ৩০০ মানুষ মারা যায় বা নিখোঁজ হয়। ২০০৪ সালে সুমাত্রা উপকূলে ৯ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে ওই অঞ্চলে ২ লাখ ২০ হাজার মানুষ প্রাণ হারায়।