Thank you for trying Sticky AMP!!

তুষারপাত ও বৃষ্টিতে পাকিস্তান-আফগানিস্তানে প্রাণ গেল ৪৩ জনের

আফগানিস্তানের সীমান্তে পাকিস্তানের চেমন এলাকায় সড়কের তুষার সারতে কাজ চলছে। ছবি: সংগৃহীত

আফগানিস্তান ও পাকিস্তানের কিছু অংশে ভারী তুষারপাতে আর বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় ৪৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্য দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে পাকিস্তানে মৃত্যু হয়েছে ২৫ জনের। আর আফগানিস্তানে ১৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

পাকিস্তানের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা বেলুচিস্তান। সেখানকার দুর্যোগ ব্যবস্থাপনার বিভাগের প্রধান ইমরান জারকন বলেন, ভারী তুষারপাতে বাড়ির ছাদ ভেঙে কয়েকজন মারা গেছেন। গত ২৪ ঘন্টায় সেখানে মৃত্যু হয়েছে ১৪ জনের। ভারী তুষারপাতের কারণে রাস্তায় প্রায় ছয় ইঞ্চি পুরু বরফের স্তর জমে আছে।

পাকিস্তানের এক সরকারি কর্মকর্তা আল জাজিরাকে বলেন, পাঞ্জাব প্রদেশে ১১ জনের মৃত্যু হয়েছে। বৃষ্টির কারণে সৃষ্ঠ বন্যায় কিছু এলাকায় বাড়ির অনেক অংশ ডুবে আছে।

ভারী তুষারপাতের কারণে বেলুচিস্তানের যোগাযোগ ব্যবস্থা প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ছবি: সংগৃহীত

আফগানিস্তানে মৃত ১৮ জনের মধ্য নারী ও শিশুর সংখ্যা বেশি। আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তা হাসিবুল্লাহ শিখানি আল জাজিরাকে বলেন, দুর্যোগের কারণে আফগানিস্তানের হাইওয়ে বন্ধ রাখা হয়েছে। কান্দাহারে আটজন, হেরাতে সাতজন ও হেলমান্দ প্রদেশে তিনজনের মৃত্যু হয়েছে।

কাবুলের লোকজন জানিয়েছেন, তাপমাত্রা মাইনাস ১৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে গেছে। এতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ঝুঁকি নিয়েই কর্মক্ষেত্রে যাচ্ছেন লোকজন। তবে সরকার কাজ করে যাচ্ছে।