Thank you for trying Sticky AMP!!

দাবানল নিয়ন্ত্রণে ব্যর্থতা মেনে নিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

স্কট মরিসন

অস্ট্রেলিয়ার চলমান ভয়াবহ দাবানল নিয়ন্ত্রণে ব্যর্থতার দায় স্বীকার করে দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী স্কট মরিসন।

আজ রোববার এবিসি টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে নিজের দায় স্বীকার করে তিনি বলেন,‘এ ক্ষেত্রে আমার হয়তো আরও ভালোভাবে কিছু করার ছিল।’

ভয়াবহ এ দাবানল পরিস্থিতিতে দেশটির সরকারের দায় ও জলবায়ু পরিবর্তন নীতি নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন প্রধানমন্ত্রী। গত সেপ্টেম্বর থেকে দাবানলে এখন পর্যন্ত ২৮ জন নিহত হয়েছে। হেক্টরের পর হেক্টর বনাঞ্চলের সঙ্গে পুড়ে গেছে হাজারো ঘরবাড়ি।

গত কয়েক সপ্তাহে মরিসন আগুনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত নিউসাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া রাজ্য পরিদর্শনে যান। সেখানে তিনি স্থানীয় লোকজনেরে প্রশ্নবানে জর্জরিত হন।

নিউসাউথ ওয়েলসের কোবারগো শহরের একজন নারী ফায়ার সার্ভিসের আরও সরঞ্জাম থাকা উচিত বলে মনে করেন। অনেকে মরিসনকে ‘নির্বোধ’ ও ‘আর কখনো এখান থেকে আপনি কোনো ভোট পাবেন না’ এসব বলেন।

টিভি সাক্ষাৎকারে মরিসন বলেন, এ সময় সেখানে এক আবেগঘন পরিস্থিতি তৈরি হয়।

দাবানল সামলাতে গিয়ে ফায়ার সার্ভিসকর্মীদের ওপর যে বাড়তি চাপ সৃষ্টি হয়েছে তা স্বীকার করে নিয়ে মরিসন বলেছেন, দুর্যোগ মোকাবিলায় সরকারের আরও বেশি সরাসরি ভূমিকা নেওয়ার নতুন তাগিদ সৃষ্টি হয়েছে। দাবানল নিয়ন্ত্রণে তৎপরতার বিষয়টি খতিয়ে দেখতে একটি রয়্যাল কমিশন রিভিউ বা সরকারি তদন্তের ব্যবস্থা করতে চান তিনি।

দেশটির এ দুর্দিনে গত মাসে মরিসন হাওয়াই দ্বীপে সপরিবারে ছুটি কাটাতে গিয়ে তীব্র সমালোচনার শিকার হয়েছিলেন। পরে তিনি ছুটি কমিয়ে দেশে ফিরতে বাধ্য হন।