Thank you for trying Sticky AMP!!

ফিলিপাইনের আগ্নেয়গিরিতে লাভা, বিস্ফোরণের আশঙ্কা

যেকোনো সময় বিস্ফোরণ হতে পারে ফিলিপাইনের তাল আগ্নেয়গিরিতে। ছবি: রয়টার্স

ফিলিপাইনের একটি আগ্নেয়গিরিতে লাভা উদগিরণ শুরু হয়েছে। এ থেকে যেকোনো সময় বিপর্যয়কর অগ্ন্যুৎপাত হতে পারে। এই আগ্নেয়গিরির নাম তাল। কয়েক ঘণ্টা বা কয়েক দিনের মধ্যেই এটি বিপজ্জনকভাবে বিস্ফোরিত হবে বলে সতর্ক করেছে কর্তৃপক্ষ। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আজ সোমবার সকালে রাজধানী ম্যানিলা থেকে ৭০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত তাল আগ্নেয়গিরিতে লাভা নির্গমন শুরু হয়। এর আগে গতকাল রোববার এই আগ্নেয়গিরি থেকে ছাই ছড়িয়ে পড়ে। পরে ওই এলাকার প্রায় ৮ হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়।

তাল ফিলিপাইনের দ্বিতীয় সক্রিয় আগ্নেয়গিরি। হ্রদের মাঝখানে একটি দ্বীপে অবস্থিত এই আগ্নেয়গিরিটি। তাল আগ্নেয়গিরি বিশ্বের সবচেয়ে ছোট আগ্নেয়গিরিগুলোর একটি। গত সাড়ে ৪০০ বছরে কমপক্ষে ৩৪ বার বিস্ফোরিত হয়ে রেকর্ড গড়েছে এটি।

আগ্নেয়গিরি থেকে ছাই ছড়িয়ে পড়ে পুরো এলাকায়। ছবি: এএফপি

ফিলিপাইনের ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি (ফিভলকস) এক বিবৃতিতে বলেছে, তাল আগ্নেয়গিরি জেগে উঠেছে। এখানে চুম্বকীয় বিস্ফোরণ শুরু হতে পারে। বজ্রপাত, দুর্বল লাভা নির্গমন এমনটাই নির্দেশ করে।

ফিভলকসের পরিচালক রেনাটো সলিডাম বলেন, এই আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের সময় বিস্ফোরণে অনুভূমিক ৬০ কিলোমিটারেরও বেশি গতিতে ছাই, পাথর বা গ্যাস নির্গত হতে পারে। বিপজ্জনক বিস্ফোরণের লক্ষণ দেখা যাচ্ছে। এর আগে এমনটা হয়নি।
ফিলিপাইনে এ বিষয়ে সতর্কতা সংকেত ৩ থেকে বাড়িয়ে ৪ নম্বর করা হয়েছে। ৫ হলো সর্বোচ্চ সতর্কতা।