Thank you for trying Sticky AMP!!

বাসার পানি ব্যবহারে তরুণীর অ্যালার্জি

ছবি বিবিসির সৌজন্যে

বাসার পানি ব্যবহার করে এক তরুণী অ্যালার্জিতে আক্রান্ত হন। তাঁর শরীরে ওঠে অসংখ্য ফুসকুড়ি, সঙ্গে তীব্র ব্যথাও। পরিস্থিতি একপর্যায়ে এমন দাঁড়ায় যে তাঁকে চিকিৎসকের শরণাপন্ন হতে হয়। সম্প্রতি ওয়েলসের রাজধানী কার্ডিফে এ ঘটনা ঘটে।

২৫ বছর বয়সী ওই তরুণীর নাম কেরলেল ফারুগিয়া। কন্যার জন্মের পরেই তিনি অ্যালার্জিতে আক্রান্ত হন। একে অ্যাকুয়াজেনিক আর্টিকেরিয়া বলে অভিহিত করা হচ্ছে। শরীরের চামড়ায় এর প্রভাব লক্ষণীয়। গলার নিচে লালচে রঙের ছোট ছোট গুটি ও দাগে তিনি অতিষ্ঠ হয়ে ওঠেন। ছয় সপ্তাহ চিকিৎসার পর তাঁর পরিস্থিতি উন্নত হয়। পানি ব্যবহারের ফলেই এ সমস্যায় আক্রান্ত হয়েছিলেন বলে মনে করেন ফারুগিয়া।

কেরলেল ফারুগিয়া বিবিসিকে বলেন, যে পানি ব্যবহারে তাঁর শরীরের চামড়ায় সমস্যা দেখা দিয়েছে, সেই একই পানি পান করে শরীরের অভ্যন্তরে কোনো সমস্যা হয়নি। তিনি মাত্র দুই থেকে তিন মিনিট ওই পানিতে গোসল করেছেন। যদি তিনি আরও বেশি সময় নিয়ে গোসল করতেন, তবে পরিস্থিতি আরও খারাপ হতো বলেই তিনি মনে করেন।

ফারুগিয়া বুঝতে পেরেছিলেন, সব ঠিকঠাক নেই। তাই তিনি গুরুত্ব সহকারে শ্যাম্পু, কন্ডিশনার ও সাবান ব্যবহার করেছেন এবং টিপটাপ জীবন যাপন করতেন। বাসার পানিতে সমস্যা দেখা দিলেও তিনি অবশ্য বৃষ্টির সময় ঘরের বাইরে যাননি। যদিও ওয়েলসে যথেষ্ট বৃষ্টিপাত হয়। আসলে তিনি প্রথমে বুঝতেই পাচ্ছিলেন না সমস্যাটি আসলে কোথায়? বাসার পানিতে নাকি অন্য কিছুতে? সন্দেহ ও সংশয় থেকে অবশেষে বাসার পানি হাসপাতালে নিয়ে পরীক্ষা করেন। পরে পানিতে অ্যালার্জির বিষয়টি জানতে পারেন কেরলেল ফারুগিয়া।