Thank you for trying Sticky AMP!!

বিশ্বে দৈনিক গড়ে করোনা শনাক্ত ৩০ লাখের বেশি

করোনাভাইরাস

অতিসংক্রামক ধরন অমিক্রনের দাপটে বিশ্বজুড়ে ভয়াবহ আকার ধারণ করেছে করোনা মহামারি। এর মধ্যে এক দিনে করোনার সর্বোচ্চ সংক্রমণ দেখল বিশ্ব। গত সপ্তাহে প্রতিদিন গড়ে ৩০ লাখের বেশি রোগী শনাক্ত হয়েছে। এদিকে দুই বছর গড়ানোর পরও করোনা মহামারি শিগগিরই শেষ হচ্ছে না বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আজ বৃহস্পতিবার প্রকাশিত এএফপির হিসাব বলছে, ১৩ থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত বিশ্বে এক সপ্তাহে প্রতিদিন গড়ে ৩০ লাখ ৯৫ হাজার ৯৭১ জন রোগীর করোনা শনাক্ত হয়েছে। আগের সপ্তাহের তুলনায় এই সংখ্যা ১৭ শতাংশ বেশি।

গত নভেম্বরে দক্ষিণ আফ্রিকা ও বতসোয়ানায় প্রথম অমিক্রন শনাক্তের পর থেকে করোনার সংক্রমণ বেড়েছে পাঁচ গুণের বেশি। এর আগে গত বছরের এপ্রিলে প্রতিদিন গড়ে সর্বোচ্চ ৮ লাখ জনের করোনা শনাক্ত হয়।

এদিকে করোনার ডেলটা ধরনের চেয়ে অমিক্রনে মৃত্যু ও হাসপাতালে ভর্তির ঝুঁকি তুলনামূলক কম বলে উল্লেখ করেছেন বিজ্ঞানীরা। এরপরও ১৩ থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত এক সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে প্রতিদিন গড়ে ৭ হাজার ৫২২ জনের মৃত্যু হয়েছে। আগের সপ্তাহের তুলনায় এই সংখ্যা ১১ শতাংশ বেশি।

মহামারি শিগগির শেষ হচ্ছে না: ডব্লিউএইচও

দুই বছর গড়ালেও করোনা মহামারি শিগগিরই শেষ হচ্ছে না বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে এমন আশঙ্কার কথা জানান।

করোনাভাইরাসের নতুন ধরন অমিক্রন নিয়েও কথা বলেছেন গেব্রেয়াসুস। তিনি বলেন, অমিক্রনে হয়তো গুরুতর অসুস্থ হওয়ার আশঙ্কা কম; কিন্তু এ ধরনের সংক্রমণ মৃদু—এমন তথ্য বিভ্রান্তিকর।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান যখন এই সতর্কবার্তা দিচ্ছেন, তখন ইউরোপে ব্যাপকভাবে করোনার সংক্রমণ বাড়ছে। গতকাল ফ্রান্সে সংক্রমণ শনাক্ত হয়েছে প্রায় ৫ লাখ। আর বুধবার সংক্রমণ শনাক্ত হয়েছে ৪ লাখ ৩৬ হাজার। জার্মানিতে গত বুধবার সংক্রমণ ছিল ৯৫ হাজার। গতকাল সংক্রমণ শনাক্ত হয়েছে ১ লাখ ২১ হাজারের বেশি। জার্মান সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, সংক্রমিত ব্যক্তিদের মধ্যে ৭০ শতাংশই অমিক্রনে আক্রান্ত।

এ ছাড়া ইউরোপের অন্য দেশগুলোতেও বাড়ছে সংক্রমণ। এএফপির হিসাব অনুসারে, গত এক সপ্তাহে ইউরোপের দেশগুলোয় সংক্রমণ শনাক্ত হয়েছে ৫০ লাখ। ইউরোপের পরিস্থিতি তুলে ধরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবাতায় বলা হচ্ছে, আগামী মার্চ নাগাদ ইউরোপে বসবাসরত ব্যক্তিদের অর্ধেক অমিক্রনে আক্রান্ত হতে পারেন। এই মহাদেশের হাসপাতালগুলোও তখন ভর্তি থাকতে পারে রোগীতে।