Thank you for trying Sticky AMP!!

মন জয় করে গেলেন মেগান

১৬ দিনের রাজকীয় সফরে চারটি দেশে যান ব্রিটিশ রাজকীয় দম্পতি হ্যারি ও তাঁর অন্তঃসত্ত্বা স্ত্রী মেগান। ছবি: এএফপি।

নিউজিল্যান্ডের বিনোদন শহর রতুরা ঘোরার মধ্য দিয়ে আজ বুধবার রাজকীয় সফর শেষ করছেন ব্রিটিশ রাজকীয় দম্পতি হ্যারি ও তাঁর অন্তঃসত্ত্বা স্ত্রী মেগান। গত মে মাসে বিয়ের পর ডিউক ও ডাচেস অব সাসেক্স প্রিন্স হ্যারি ও মেগান প্রথম রাজকীয় সফর হিসেবে অস্ট্রেলিয়া, ফিজি, টোঙ্গা ও নিউজিল্যান্ড সফর শুরু করেন।

বিয়ের পর এটাই এই দম্পতির প্রথম কোনো রাজকীয় সফর।

১৬ অক্টোবর সিডনি সফরের মাধ্যমে তাঁদের এই যাত্রা শুরু হয়। অস্ট্রেলিয়া সফরকালে খুশির খবর আসে ডিউক ও ডাচেস অব সাসেক্স থেকে। কেনসিংটন প্যালেসের ঘোষণায় মেগানের সন্তানসম্ভবা হওয়ার তথ্যের সত্যতা নিশ্চিত করা হয়। জন্মের পর হ্যারি ও মেগান দম্পতির শিশু রাজসিংহাসনের সপ্তম উত্তরাধিকারী হবে।

অস্ট্রেলিয়ার সফর শেষে হ্যারি ও মেগান দম্পতি ফিজি ও টোঙ্গায় যান। সেখানে কয়েক দিন কাটিয়ে চার দিনের সফরে যান নিউজিল্যান্ড। এফপির প্রতিবেদনে বলা হয়, এ সফরে তাঁরা সাবেক ব্রিটিশ উপনিবেশের অন্তর্ভুক্ত অঞ্চলের ৭৬টি অনুষ্ঠানে হাজির হয়েছেন। এসব অনুষ্ঠানে হাজির হতে গিয়ে প্রতিদিন চার রকম পোশাক পরিবর্তন করতে হয়েছে সাবেক মার্কিন তারকা অভিনেত্রী মেগানকে। সফরজুড়ে প্রাণবন্ত ছিলেন এ দম্পতি। তাঁদের ব্যক্তিত্ব মুগ্ধ করেছে দর্শনার্থীদের।

এবারের সফরে মেগান যেসব এলাকায় গেছেন, সেখানকার স্থানীয় নানা পোশাক পরেছেন। ফ্যাশনসচেতন হিসেবে মেগান বেশ পরিচিত। তবে এর বাইরে তিনি নারী ক্ষমতায়ন নিয়ে কাজ করছেন। ফিজি সফরকালে তিনি নিজের জীবনসংগ্রামের কথা বলেন। যুক্তরাষ্ট্রের কোনো বিশ্ববিদ্যালয়ে তিনি পড়তে পারেননি। তাই মুক্ত শিক্ষার পক্ষে যুক্তি দেন তিনি। নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডে মিলান চ্যাপম্যান নামের এক তরুণী হ্যারি-মেগানের সঙ্গে সাক্ষাতের পর প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, ‘তাঁরা খুব খুব সুন্দর, কথা বলতে পছন্দ করেন এবং চাপমুক্ত থাকেন।’

আগামী বছরের শুরুতে মা হতে পারেন মেগান। তাই ফিজি ও টোঙ্গায় ভ্রমণের আগে অবশ্য কিছুটা দুশ্চিন্তায় ছিলেন রাজকীয় দম্পতি। কারণ, সেখানে জিকা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ওই দ্বীপে এ বছর মশাবাহিত রোগের কোনো ঘটনা ঘটেনি। ফিজিতে মেগানের জনপ্রিয়তা এতটাই বেশি যে সেখানকার সুভা মার্কেটে অতিরিক্ত ভিড়ের কারণে তাঁকে আড়াল করতে হয়েছিল।

মেগান বলেন, ‘নারীর হাতে যদি সফল হওয়ার সঠিক উপাদান তুলে দেওয়া যায়, তবে তাঁরা নিজেদের চমৎকার ভবিষ্যৎ গড়ার পাশাপাশি আশপাশের সবার ভাগ্য উন্নয়ন করতে পারেন।’