Thank you for trying Sticky AMP!!

যুক্তরাজ্যের ঘাঁটিতে রাশিয়ার সাংবাদিক

তাইমুর সিরাজিয়েভ। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

সামরিক এলাকায় সন্দেহজনক কিছু দেখলে দ্রুত তা কর্তৃপক্ষকে জানাতে নির্দেশ দিয়েছেন যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী গ্যাভিন উইলিয়ামসন। আজ রোববার এই সতর্কতা জারি করেছেন তিনি। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সম্প্রতি যুক্তরাজ্যের সামরিক ঘাঁটি এলাকায় রাশিয়ার এক প্রতিবেদকের সন্দেহভাজন গতিবিধি পর্যবেক্ষণের পরই এই সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। চ্যানেল ওয়ানের সাংবাদিক তাইমুর সিরাজিয়েভকে ৭৭ ব্রিগেডে বার্কশায়ার ঘাঁটির কাছে দেখা যায়। চ্যানেলটির ওই ইউনিট সামাজিক মিডিয়ায় কাজ করছিল।

এক সেনা কর্মকর্তা জানান,তাইমুর সিরাজিয়েভের সন্দেহজনক গতিবিধি নিরাপত্তা ব্যবস্থার নজরে আসে। গত ২১ নভেম্বর ঘটা ওই ঘটনায় সিরাজিয়েভের সঙ্গে একজন ক্যামেরা পারসন ছিলেন। সিরাজিয়েভ বারবার বার্কশায়ারের হারমিটেজ ব্যারাকের সামনে দিয়ে যাচ্ছিলেন।

প্রতিরক্ষামন্ত্রী গ্যাভিন উইলিয়ামসন বলেন, ‘আমাদের ঘাঁটি এবং কর্মীদের নিরাপত্তার বিষয়টি আমরা অসম্ভব গুরুত্বের সঙ্গে নিয়েছি। যদি আপনারা সামরিক ঘাঁটির আশপাশে কাউকে সন্দেহজনক কিছু করতে দেখেন তবে জরুরি ভিত্তিতে তা পুলিশকে জানানোর জন্য অনুরোধ করা হচ্ছে।’

চলতি বছরের মার্চে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে বিষাক্ত রাসায়নিক গ্যাস- নার্ভ এজেন্টের মাধ্যমে হত্যাচেষ্টার ঘটনায় টানাপোড়েনের মুখে পড়েছে রুশ-ব্রিটেন সম্পর্ক। যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা জিসিএইচকিউ-এর পরিচালক জেরেমি ফ্লেমিং চলতি বছরের শুরুতে সতর্ক করে দিয়েছিলেন যে মস্কো আন্তর্জাতিক সম্প্রদায়কে হুমকি দিচ্ছে।

গত মাসে ব্রিটিশ সেনা প্রধান জেনারেল কার্লটন-স্মিথ যুক্তরাজ্যের নিরাপত্তার ক্ষেত্রে রাশিয়াকে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) চেয়ে ‘অনেক বেশি হুমকি’ বলে আখ্যায়িত করেছেন।

রাশিয়ান দূতাবাসের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, সিরাজিয়েভ চ্যানেল ওয়ানের ব্যুরো প্রধান।