Thank you for trying Sticky AMP!!

যুক্তরাজ্যে আজ সাধারণ নির্বাচন

নির্বাচনের আগে বিতর্কে অংশ নেন বরিস জনসন ও জেরেমি করবিন। ছবি: রয়টার্স

যুক্তরাজ্যে আজ ১২ ডিসেম্বর বৃহস্পতিবার সাধারণ নির্বাচন। নিয়ম অনুযায়ী দেশটিতে প্রতি পাঁচ বছর পর সাধারণ নির্বাচন হয়। কিন্তু গত পাঁচ বছরের কম সময়ে দেশটিতে এটি তৃতীয় সাধারণ নির্বাচন। ১০০ বছরের ইতিহাসে ডিসেম্বরে সাধারণ নির্বাচন আয়োজনের দ্বিতীয় ঘটনা। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সরকার বনাম পার্লামেন্টের মুখোমুখি অবস্থানে দীর্ঘ প্রায় সাড়ে তিন বছরে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ কার্যকর করা যায়নি। সর্বশেষ ৩১ অক্টোবর আলোচিত এই বিচ্ছেদ কার্যকর হওয়ার কথা ছিল। শেষ মুহূর্তে তা পিছিয়ে যায়। নতুন দিনক্ষণ নির্ধারিত হয়েছে ২০২০ সালের ৩১ জানুয়ারি। ব্রেক্সিট নিয়ে এমন অচলাবস্থার অবসানে অবশেষে আগাম সাধারণ নির্বাচনের পথ বেছে নিয়েছে যুক্তরাজ্য।

সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত যুক্তরাজ্যজুড়ে ভোট গ্রহণ চলবে। নির্বাচনের দিন রাতে ও পরবর্তী দিনে ঘোষণা হতে থাকবে ফলাফল। বিজয়ী দলের প্রতিনিধিরা বাকিংহাম প্রাসাদে গিয়ে রানির কাছে নতুন সরকার গঠনে অনুমতি চাইবেন। দলের নির্বাচিত প্রধানমন্ত্রী ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাসভবনে প্রবেশের আগেই নতুন সরকারের পরিকল্পনা জানাবেন। পার্লামেন্টের ৬৫০ আসনের বিপরীতে লড়াই করবেন প্রার্থীরা।

ইইউ থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ কার্যকরে অবিচল প্রধানমন্ত্রী বরিস জনসন এই নির্বাচনের মাধ্যমে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরতে চান। অন্যদিকে প্রধান বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিন দেশকে ঢেলে সাজাতে এই মধ্যবর্তী নির্বাচন প্রজন্মের একমাত্র সুযোগ বলে মনে করছেন।

নির্বাচনে দুই দলের হাড্ডাহাড্ডি লড়াই হওয়ার আভাস পাওয়া গেছে। যাঁদের ব্রিটিশ নাগরিকত্ব রয়েছে এবং ১৮ বছরের বেশি বয়সী, তাঁরা ভোটাধিকার প্রয়োগ করবেন। আইরিশ ও কমনওয়েলথ নাগরিক যাঁরা যুক্তরাজ্যে বসবাস করছেন, তাঁরাও ভোট দিতে পারবেন। তবে ভোটকেন্দ্রে একবার ভোট দেওয়া হয়ে গেলে আর অবস্থান না করার ও সেলফি তোলার ক্ষেত্রে বিধিনিষেধ জারি করা হয়েছে।