Thank you for trying Sticky AMP!!

যুক্তরাষ্ট্রে টিকার দুই ডোজ নিলে মাস্ক না পরলেও চলবে: সিডিসি

করোনাভাইরাস

যুক্তরাষ্ট্রে যাঁরা করোনাভাইরাসের (কোভিড–১৯) টিকার দুই ডোজ নিয়েছেন, তাঁরা পরস্পরের মধ্যে সাক্ষাতের সময় মাস্ক না পরলেও চলবে। ছোট আকারে জমায়েতও করতে পারবেন। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সোমবার এই তথ্য জানিয়েছে। সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর গুরুত্বারোপ করা হয়েছে। খবর রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের পুরোদমে টিকা কর্মসূচি চলছে। গত রোববার পর্যন্ত ৯ কোটির বেশি ডোজ করোনার টিকা প্রয়োজন হয়েছে। এ ছাড়া সাড়ে ১১ কোটির বেশি টিকা ইতিমধ্যেই সংশ্লিষ্ট কেন্দ্রগুলোতে পাঠানো হয়েছে। এরপর করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে নতুন গাইডলাইন প্রকাশ করেছে সিডিসি।

সিডিসি বলছে, ফাইজার–বায়োএনটেক ও মর্ডানার টিকার ক্ষেত্রে দুই ডোজ গ্রহণের পর এবং জনসনের টিকার ক্ষেত্রে একমাত্র ডোজ গ্রহণের দুই সপ্তাহ পর মাস্ক না পরলেও চলবে।

এবিসি নিউজের খবরে বলা জয়েছে, সিডিসির গাইডলাইনে বলা হয়েছে, টিকা গ্রহণকারী প্রবীণদের সঙ্গেও দেখা করতে পারবেন টিকা নেওয়া স্বজনেরা। যারা টিকা নিয়েছেন তারা পারস্পরিক দূরত্ব না মেনেই এক জায়গায় জড়ো হতে পারবেন। যেসব প্রবীণ ব্যক্তিরা টিকা নিয়েছেন তারা পরিবারের সদস্যদের জড়িয়েও ধরতে পারবেন।

সিডিসির পরিচালক রোচেল ওয়ালেনস্কি বলেন, যারা দুই ডোজ টিকাই নিয়েছেন তারা টিকা নেননি এমন ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করতে পারবেন। ঝুঁকি কম এমন ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করতে পারবেন তাদের বাড়িতে গিয়ে।

তবে এরপরও কিছু সতর্কবার্তা জারি রেখেছে সিডিসি। তারা বলছে, টিকা নেওয়া ব্যক্তিদের উচিত বড় কিংবা মধ্য আকারের জমায়েত এড়িয়ে চলা উচিত। এ ছাড়া যারা ঝুঁকিপূর্ণ তাদের সঙ্গে সাক্ষাতের ক্ষেত্রে মাস্ক ব্যবহার করা উচিত। আর কোনো স্থানে যদি একধিক বাড়ি থেকে আসা মানুষ জড়ো হন তবে সে ক্ষেত্রে মাস্ক ব্যবহারের নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

রোচেল ওয়ালেনস্কি বলেন, ‘এটা অনুধাবন করা জরুরি যে দেশের ৯০ শতাংশ মানুষ এখনো টিকা পাননি। আমরা দায়িত্ব হলো তাদের সুরক্ষা দেওয়া।’

যুক্তরাষ্ট্রে তিনটি টিকার অনুমোদন দেওয়া হয়েছে। এই তিনটি টিকা হলো, ফাইজার–বায়োএনটেকের তৈরি টিকা, মডার্নার টিকা ও জনসনের টিকা।