Thank you for trying Sticky AMP!!

রাস্তার পাশে পরিত্যক্ত কন্টেইনারের মধ্যে শতাধিক অভিবাসনপ্রত্যাশী

গুয়াতেমালার স্থানীয় সময় শনিবার ভোরে কন্টেইনারের মধ্য থেকে অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার করে পুলিশ

রাস্তার পাশে একটি পরিত্যক্ত শিপিং কন্টেইনারের মধ্য থেকে ১২৬ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে গুয়াতেমালার পুলিশ। আজ রোববার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্থানীয় লোকজন কন্টেইনারের ভেতর থেকে চিৎকার-চেঁচামেচি শোনার পর তা কর্তৃপক্ষকে জানান। পরে স্থানীয় সময় গতকাল শনিবার ভোরের দিকে গুয়াতেমালার নুয়েভা কনসেপসিওন ও কোকেলস শহরের মধ্যবর্তী স্থান থেকে এই অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার করা হয়।

গুয়াতেমালার কর্তৃপক্ষের সন্দেহ, পাচারকারীরা এই অভিবাসনপ্রত্যাশীদের পরিত্যক্ত অবস্থায় ফেলে গেছে। এই অভিবাসনপ্রত্যাশীরা মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে যেতে চেয়েছিলেন। কিন্তু তাঁরা প্রতারণার শিকার হয়েছেন।

উদ্ধার অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে ১০০ জনের বেশি সংকট-আক্রান্ত দেশ হাইতির নাগরিক। এই অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে নেপাল ও ঘানার নাগরিকেরাও আছেন।

অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধারের পর গুয়াতেমালা পুলিশের এক মুখপাত্র বলেন, ‘আমরা কন্টেইনারের ভেতর থেকে কান্না ও ধাক্কাধাক্কির শব্দ শুনতে পাই। কন্টেইনারের দরজা খুলে ভেতরে নথিপত্রহীন ১২৬ জন অভিবাসনপ্রত্যাশীকে দেখতে পাই।’

অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধারের পর তাঁদের প্রাথমিক চিকিৎসা দেন গুয়াতেমালার সংশ্লিষ্ট কর্মকর্তারা। পরে তাঁদের গুয়াতেমালা অভিবাসন ইনস্টিটিউট পরিচালিত একটি আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়া হয়।

গুয়াতেমালার অভিবাসন কর্তৃপক্ষের মুখপাত্র আলেজান্দ্রা মেনা বলেন, উদ্ধার অভিবাসনপ্রত্যাশীদের গন্তব্য ছিল যুক্তরাষ্ট্র। কিন্তু তাঁরা প্রতারণার শিকার হয়েছেন। এখন তাঁদের হন্ডুরাস সীমান্তে ফেরত পাঠানো হবে। পরে তাঁদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।

আগের দিনই মেক্সিকোর কর্তৃপক্ষ ৬৫২ জন অভিবাসনপ্রত্যাশীকে আটক করে। এর মধ্যে প্রায় ৩৫০টি শিশু।