Thank you for trying Sticky AMP!!

লরির লাশে থাকতে পারে ভিয়েতনামিরাও

লরি টার্মিনাল ঘিরে পুলিশের নিরাপত্তা। ছবি: রয়টার্স

ইংল্যান্ডের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর এসেক্সের একটি লরি কনটেইনার (মালবাহী ট্রাক) থেকে বুধবার উদ্ধার করা ৩৯টি লাশের মধ্যে অন্তত ১০ জন ভিয়েতনামি থাকতে পারে। এ ঘটনায় লরির চালকসহ সন্দেহভাজন আরও তিন ব্যক্তিকে গ্রেপ্তারের কথা জানিয়েছে পুলিশ।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানানো হয়, ফরেনসিক বিশেষজ্ঞরা নিহত লোকজনের পরিচয় শনাক্ত করার প্রক্রিয়া শুরু করেছেন। এ খবর পেয়ে লন্ডনে ভিয়েতনামের দূতাবাস থেকে জানানো হয়েছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি থেকে নিখোঁজ স্বজনদের খোঁজ জানতে যোগাযোগ করেছে বেশ কিছু পরিবার।

নিহত লোকজনের মধ্যে কমপক্ষে ১০ জন ভিয়েতনামের নাগরিক হতে পারেন, এমন উদ্বেগ ক্রমেই বাড়ছে।

ভিয়েতনামভিত্তিক নাগরিক নেটওয়ার্ক হিউম্যান রাইটস স্পেসের কর্মকর্তা হোয়া নিয়েম বলছেন, ২৬ বছর বয়সী ফাম থি ত্রা মি মায়ের উদ্দেশে একটি বার্তা লিখে রেখে গেছেন। লরিটি যখন বেলজিয়াম থেকে ব্রিটেনে যাচ্ছিল, তখন তিনি শ্বাস নিতে পারছিলেন না বলে লিখেছেন।

বার্তাটিতে লেখা ছিল, ‘মা-বাবা, আমি দুঃখিত। আমার বিদেশযাত্রা সফল হয়নি। আমি তোমাদের দুজনকে খুব ভালোবাসি। আমি শ্বাস নিতে পারছি না। আমি ভিয়েতনামের ক্যান লোক এলাকার নেন টাউন থেকে এসেছি... আমি দুঃখিত, মা।’ ফামের পরিবার এমন একটি বার্তা পেয়েছে বলে জানান হোয়া।

হোয়ার ভাষ্য, ফাম থি ত্রা মি চীন গিয়েছিলেন। ফ্রান্স হয়ে ইংল্যান্ডে পৌঁছানোর পরিকল্পনা ছিল তাঁর। বুধবার ভোরের দিকে উদ্ধার করা লরিটি থেকে ৩১ জন পুরুষ এবং ৮ জন নারীর লাশ পাওয়া গেছে। গতকাল থেকে মৃতদেহগুলোর ময়নাতদন্ত শুরু করেছে যুক্তরাজ্য। হিমায়িত লরিটিতে চীনের নাগরিকদের উপস্থিতির কথা জানা গিয়েছিল গতকাল শুক্রবার। এরপর থেকেই ভিয়েতনামের বাসিন্দারাও সেখানে থাকতে পারে, এমন খবর পাওয়া যাচ্ছে।

পুলিশের ধারণা, মারা যাওয়া লোকেরা চীনের নাগরিক। তবে বেইজিং জানিয়েছে, এখনো মারা যাওয়া লোকজনের জাতীয়তার বিষয়টি নিশ্চিত করা যায়নি। চীন ও ভিয়েতনামের কর্মকর্তারা ব্রিটিশ পুলিশের সঙ্গে প্রত্যক্ষভাবে কাজ করছেন বলে তাঁদের নিজ নিজ দূতাবাস জানিয়েছে।

এসেক্স পুলিশের ডেপুটি চিফ কনস্টেবল পিপ্পা মিলস সাংবাদিকদের বলেন, ‘যাঁরা মারা গেছেন, তাঁদের বিষয়ে সঠিক তদন্ত প্রতিবেদন পাওয়া তাঁদের অধিকার। এ ব্যাপারে কোনো জল্পনা-কল্পনা কাজে আসবে না। অনিশ্চিত বক্তব্য বরং আমাদের তদন্তের অগ্রগতিতে বাধা হতে পারে।’ তিনি বলেন, আনুষ্ঠানিক শনাক্তকরণ প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত তাঁরা মারা যাওয়া লোকজনের পরিচয় বা জাতীয়তা সম্পর্কে আর কোনো বিবৃতি দেবেন না।

লরিটি উদ্ধার করার পরপরই লরির চালককে গ্রেপ্তারের কথা জানিয়েছেন তিনি। ২৫ বছর বয়সী ওই লরিচালক উত্তর আয়ারল্যান্ডের বাসিন্দা বলে জানা গেছে। তাঁকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

গতকাল শুক্রবার পুলিশ উত্তর আয়ারল্যান্ডের ওয়ারিংটনে ৩৮ বছর বয়সী এক পুরুষ ও এক নারী এবং লন্ডনের স্টানস্টেড বিমানবন্দর থেকে ৪৮ বছর বয়সী এক ব্যক্তিকে আটক করেছে। মানব পাচার ও গণহত্যার সঙ্গে জড়িত সন্দেহে তাঁদের আটক করা হয়েছে।

গত মঙ্গলবার দিবাগত রাত পৌনে দুইটার দিকে লন্ডনের মধ্যাঞ্চল থেকে ২০ মাইল দূরে এসেক্সের গ্রেস শহরের শিল্প এলাকায় একটি লরির কনটেইনার থেকে ৩৯টি মৃতদেহ উদ্ধার করে পুলিশ।

ব্রিটেনে ভিয়েতনামি সম্প্রদায়ের একটি সংগঠন ভিয়েতহোম বলছে, ১০টি পরিবারের কাছ থেকে আত্মীয় নিখোঁজ হওয়ার খবর পেয়েছে তারা।

বছরের পর বছর ইউরোপের বিভিন্ন অঞ্চল থেকে অভিবাসনপ্রত্যাশী লোকজন লরির পেছনে করে যুক্তরাজ্যে ঢোকার চেষ্টা চালাচ্ছেন। অভিবাসনপ্রত্যাশী লোকজনের অবৈধভাবে যুক্তরাজ্যে ঢোকার ক্ষেত্রে সবচেয়ে বেশি হতাহতের ঘটনা ঘটে ২০০০ সালে। ওই বছরে টমেটোবাহী একটি লরির পেছন থেকে ৫৮টি মরদেহ উদ্ধার করা হয়। ভুক্তভোগী ব্যক্তিরা সবাই চীনের নাগরিক ছিলেন।