Thank you for trying Sticky AMP!!

সেলফি তুলতে ছয় বছরে বিশ্বে ২৫৯ জনের মৃত্যু, ১৫৯ জনই ভারতীয়

দুর্দান্ত সেলফি তুলতে অনেকেই ব্যাকুল হয়ে থাকেন। আর এ জন্য জীবনের ঝুঁকি পর্যন্ত নেন কেউ কেউ। উড়োজাহাজে, পিচ্ছিল উঁচু পাহাড়ে, জলপ্রপাতের উৎস স্থানসহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ স্থানে সেলফি তোলার খবর প্রায়ই পাওয়া যায় সংবাদমাধ্যমে। ঝুঁকি নিয়ে সেলফি তুলতে গিয়ে গত কয়েক বছরে মৃত্যুর ঘটনাও কম ঘটেনি।

ফ্যামিলি মেডিসিন অ্যান্ড প্রাইমারি কেয়ারের এক জার্নালে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুসারে, ২০১১ সালের অক্টোবর থেকে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত ছয় বছরে সারা বিশ্বে সেলফি তুলতে গিয়ে প্রায় ২৫৯ জনের মৃত্যু হয়েছে। এ–সংক্রান্ত প্রকাশিত সংবাদ প্রতিবেদনের সূত্র দিয়ে এই সংখ্যা উল্লেখ করা হয়েছে। ভারতের নয়াদিল্লির পাবলিক মেডিকেল কলেজের একটি গ্রুপ ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের গবেষকেরা প্রতিবেদনটি তৈরি করেছেন।

গবেষকেরা বলছেন, সেলফি তোলার সময় মৃত্যুর ঘটনা সবচেয়ে বেশি ভারতে। এর পরের অবস্থানে রয়েছে রাশিয়া, যুক্তরাষ্ট্র ও পাকিস্তান। মৃত্যুর শিকার বেশির ভাগ হচ্ছেন পুরুষেরা (৭২ শতাংশ)। যাঁদের বয়স ৩০ বছরের নিচে। মোট মৃত্যুর অর্ধেকের বেশি হয়েছে ভারতে। এখানে ২০১১ সাল থেকে অন্তত ১৫৯ জন সেলফি তুলতে গিয়ে মারা গেছেন, যা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি সেলফিজনিত প্রাণহানির ঘটনা।

গবেষণায় বলা হয়, যদিও পুরুষের চেয়ে নারীরা সাধারণত বেশি সেলফি তোলেন। তবে এই কাজে সম্ভবত বেশি ঝুঁকি নেন পুরুষেরা। খাদের কিনারায় দাঁড়িয়ে ভয়ংকর মুহূর্ত ধারণ করতে পুরুষেরা পটু। ফলে এই ঘটনায় পুরুষের মৃত্যুর সংখ্যাও বেশি। এ ছাড়া উঁচু ভবনের ছাদের সীমানা দেয়ালে, সানসেটে, কুমিরের মুখের সামনে সেলফি তুলতে দেখা যায়।

সেলফি তোলার সময় দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যুর ঘটনা পরিবহনে। এ ক্ষেত্রে চলন্ত ট্রেনের সামনে তড়িঘড়ি করে ছবি তোলার সময় মৃত্যুর ঘটনা রয়েছে। সুউচ্চ স্থান থেকে আগুন ও পানির দৃশ্য নিয়ে সেলফি তোলার সময় মৃত্যুর ঘটনা তৃতীয় স্থানে। আটজন মারা গেছেন ভয়ংকর জন্তুর সঙ্গে ছবি তোলার সময়। প্রতিবেদনে সন্নিবেশিত ছয় বছরের তথ্য অনুযায়ী, সেলফিতে মৃত্যুর ঘটনা ক্রমবর্ধমান ছিল।

প্রতিবেদনে বলা হয়, সামাজিক যোগাযোগমাধ্যমে ছবি পোস্ট করে বেশি প্রশংসা, লাইক ও কমেন্ট পাওয়ার জন্য তরুণ ও পর্যটকেরা বরাবর এই ঘটনার শিকার হচ্ছেন। সেলফি বা নিজেদের ছবি তোলা ক্ষতিকর নয়, তবে মানুষের আচরণ সেলফিকে ভয়ংকর করে তুলেছে।

যে স্থান ঝুঁকিপূর্ণ বা যে ছবি তুলতে ঝুঁকি রয়েছে, সেসব ছবি বা সেলফি তোলা উচিত নয় বলেও সতর্ক করে দিয়েছেন ওই গবেষকেরা।