Thank you for trying Sticky AMP!!

সোমালিয়ায় জঙ্গি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৬

সোমালিয়ার হোটেলে হামলার দায় স্বীকার করছে ইসলামি জঙ্গি গ্রুপ আল-শাবাব। ছবি: এএফপি

সোমালিয়ার একটি হোটেলে আত্মঘাতী জঙ্গি হামলায় নিহত ব্যক্তির সংখ্যা বেড়ে ২৬ জনে দাঁড়িয়েছে। নিহত ব্যক্তিদের মধ্যে একজন সাংবাদিক ও কয়েকজন বিদেশি আছেন বলে জানা গেছে। সোমালিয়ার আঞ্চলিক প্রেসিডেন্ট আহমেদ মোহামেদ নিহত ব্যক্তির এই সংখ্যা নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, এ ঘটনায় ৫০ জনের বেশি আহত হয়েছেন।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, নিহত ব্যক্তিদের মধ্যে একজন স্থানীয় রাজনৈতিক ব্যক্তিত্ব, কেনিয়ার তিনজন, তিনজন তানজানিয়ার, দুজন যুক্তরাষ্ট্রের ও একজন যুক্তরাজ্যের নাগরিক আছেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, হামলাকারীদের মধ্যে চারজন ঘটনাস্থলে নিহত হয়েছেন। এ ছাড়া হোটেলটির নিয়ন্ত্রণ ফিরে পেতে স্থানীয় কর্তৃপক্ষকে কয়েক ঘণ্টা ধরে লড়তে হয়েছে। আজ শনিবার দেশটির দক্ষিণাঞ্চলের বন্দর শহর কিসমায়োতে অ্যাসাসে নামের একটি হোটেলে প্রথমে একজন আত্মঘাতী হামলাকারী গাড়িভর্তি বিস্ফোরক নিয়ে ঢুকে পড়ে এবং পরে বন্দুকধারীরা গুলিবর্ষণ করে। আল-শাবাব নামের ইসলামি জঙ্গি গ্রুপ এই হামলার দায় স্বীকার করেছে।

বিবিসির খবরে বলা হয়, নিহত ব্যক্তিদের মধ্যে কানাডীয়-সোমালি টিভি সাংবাদিক হোদান নালায়েহ (৪৩) ও তাঁর স্বামী ফরিদ আছেন। হামলার সময় হোটেলটির একটি কক্ষে দেশটির আঞ্চলিক পর্যায়ের রাজনীতিবিদ ও বিভিন্ন গোত্রের বয়োজ্যেষ্ঠরা আসন্ন আঞ্চলিক নির্বাচন নিয়ে আলোচনা করছিলেন। নিরাপত্তা কর্মকর্তা আবদি ঢুহুল বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, নিহত ব্যক্তিদের মধ্যে স্থানীয় প্রশাসনের একজন সাবেক মন্ত্রী এবং একজন আইনপ্রণেতা আছেন।

প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা জানান, গাড়িবোমা বিস্ফোরণের পরপরই তাঁরা হোটেলের ভেতর গুলিবর্ষণের শব্দ শুনতে পান। সোমালি সাংবাদিকেরা জানিয়েছেন, নালায়েহর সঙ্গে মোহামেদ ওমর সাহাল নামের আরেক সাংবাদিক নিহত হয়েছেন এ হামলায়। এ বছর দেশটিতে এটিই প্রথম সাংবাদিক নিহত হওয়ার ঘটনা।

আরও পড়ুন:
সোমালিয়ায় হোটেলে জঙ্গি হামলায় সাংবাদিকসহ নিহত ৭