Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: কার্যকর হয় ভারতের সংবিধান

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৬ জানুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ভারতের সীমান্তরক্ষী বাহিনীর ‘ডেয়ারডেভিলস’ মোটরচালকদের নৈপুণ্য প্রদর্শন

সময়টা ১৯৫০ সালের ২৬ জানুয়ারি, ব্রিটিশ উপনিবেশ থেকে মুক্ত ও স্বাধীন ভারতে নতুন সংবিধান কার্যকর হয়। সাংবিধানিকভাবে প্রজাতন্ত্র হিসেবে যাত্রা করে বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশটি। সেই থেকে প্রতি বছর ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস হিসেবে উদযাপন করে ভারতবাসী।

Also Read: ইতিহাসের এই দিনে: সিংহাসনে বসেন রানি প্রথম এলিজাবেথ

শীতকালিন অলিম্পিকে প্রথম সোনা জয়

সময়টা ১৯২৪ সালের ২৬ জানুয়ারি, শীতকালিন অলিম্পিকে প্রথম সোনার পদক জিতে নেন মার্কিন স্কেটার চার্লস জেউট্রো। ফ্রান্সে অনুষ্ঠিত এই আয়োজনে ৫০০ মিটার স্কেটিংয়ে সোনা জিতেন তিনি। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে স্মিথসোনিয়ান ইনস্টিটিউটে সেই পদক রাখা আছে।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

পরীক্ষামূলক টেলিভিশন সম্প্রচার

পুরানো একটি টিভি

স্কটল্যান্ডের বিজ্ঞানী জন লগি বেয়ার্ড ১৯২৬ সালের আজকের দিনে প্রথমবারের মতো পরীক্ষামূলক টেলিভিশন সম্প্রচার করেন। যুক্তরাজ্যের লন্ডনে নিজের গবেষণাগারে ৫০ জন বিজ্ঞানীর সামনে সেই পরীক্ষা হয়। পরবর্তীতে বিশ্বজুড়ে বিনোদনের অন্যতম মাধ্যম হয়ে ওঠে টেলিভিশন।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠানের সন্ধান

৩৩ হাজার ফুট থেকে পড়েও অক্ষত

ঘটনাটি ১৯৭২ সালের ২৬ জানুয়ারি। সার্বিয়ার বিমান ক্রু ভেসনা ভুলোভিক ১০ হাজার ১৬০ মিটার বা ৩৩ হাজার ৩৩০ ফুট উঁচু থেকে ঝাঁপ দেন। মূলত উড়োজাহাজে বিস্ফোরণের পর সেখান থেকে ঝাঁপিয়ে পড়েন তিনি। অবাক করা বিষয়, এত উঁচু থেকে ঝাঁপিয়ে পড়েও তিনি অক্ষত ছিলেন।

Also Read: ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ