Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: প্লুটো হলো বামন গ্রহ

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৪ আগস্ট । চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

শিল্পীর কল্পনায় সৌরজগৎ

সৌরজগতের সবচেয়ে দূরবর্তী গ্রহ প্লুটো। আগে বইয়ের পাতায় এমনটাই লেখা ছিল। ২০০৬ সালের ২৪ আগস্ট গ্রহের মর্যাদা হারায় প্লুটো। এর কারণ, আগে গ্রহের যে আনুষ্ঠানিক সংজ্ঞা ছিল, তাতে পরিবর্তন আনা হয়। নতুন সংজ্ঞায় ঠিক করা বৈশিষ্ট্যের সঙ্গে মিল না থাকায় প্লুটোকে আর গ্রহের অন্তর্ভুক্ত করা হয়নি। তখন থেকে প্লুটোকে বলা হয় ছোট আকারের গ্রহ বা বামন গ্রহ।

প্রাচীন মিসরীয় শিলালিপির সন্ধান

প্রাচীন মিসরীয় সভ্যতায় মৃত্যুর দেবতা অসিরিস। দেশটিতে এ দেবতার একটি মন্দির রয়েছে। মন্দিরের দেয়ালজুড়ে প্রাচীন মিসরের মানুষ নানা রকম আঁকিবুঁকি করেছেন। বানিয়েছেন শিলালিপি। ৩৯৪ খ্রিষ্টাব্দের এই দিনে প্রাচীন মিসরের মৃত্যুর দেবতার মন্দির থেকে একটি শিলালিপি উদ্ধার করা হয়। এটা ছিল হায়ারোগ্লিফিক পদ্ধতিতে লেখা সর্বশেষ শিলালিপি।

পেঙ্গুইনের জন্য বরফের রিংক

পেঙ্গুইন

সময়টা ১৯৬৭ সালের ২৪ আগস্ট। দাবদাহে পুড়ছে যুক্তরাজ্যের লন্ডন। প্রচণ্ড গরমে অতিষ্ঠ মানুষের জীবন। বাদ যায়নি চিড়িয়াখানার প্রাণীরাও। ওই সময় চেসিংটন চিড়িয়াখানায় ছিল দুটি পেঙ্গুইন। বরফশীতল পরিবেশে বসবাসে অভ্যস্ত পেঙ্গুইনের জন্য এমন গরম সহ্য করা বেশ কঠিন। অগত্যা দুটি পেঙ্গুইনকে চিড়িয়াখানা থেকে বের করে আইস রিংক বা বরফের তৈরি রিংকে আনা হয়। সেখানেই শরীর জুড়ায় তারা।

কর্ডবা চুক্তি সই

একসময় মেক্সিকোয় ইউরোপীয় ঔপনিবেশিক শক্তি স্পেনের শাসন ছিল। ১৮২১ সালের এই দিনে সই হয় ঐতিহাসিক কর্ডবা চুক্তি। এ চুক্তির আলোকে স্পেনের শাসন থেকে মুক্ত হয় মেক্সিকো।