Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: মুক্তাটি ৮ হাজার বছরের পুরোনো

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২০ অক্টোবর। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

সংযুক্ত আরব আমিরাতের মারাওয়াহ দ্বীপে আট হাজার বছর আগের পুরোনো মুক্তার সন্ধান মিলেছে

সংযুক্ত আরব আমিরাতে বহু পুরোনো একটি মুক্তার সন্ধান পাওয়া গিয়েছিল। প্রত্নতত্ত্ববিদেরা গবেষণা করে দেখেন, সেটা প্রায় আট হাজার বছর আগের। ২০১৯ সালের এ দিনে মুক্তাটির একটি ছবি প্রকাশ করা হয়। সংযুক্ত আরব আমিরাতের মারাওয়াহ দ্বীপে এটি পাওয়া গিয়েছিল।

অস্ট্রেলিয়ার আইকনিক স্থাপনার একটি সিডনির অপেরা হাউস

চালু হয় সিডনির অপেরা হাউস

অস্ট্রেলিয়ার আইকনিক স্থাপনার একটি সিডনির অপেরা হাউস। টানা ১৪ বছরের নির্মাণকাজ শেষে ১৯৭৩ সালের ২০ অক্টোবর এই অপেরা হাউস উদ্বোধন করা হয়। ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ আইকনিক এই স্থাপনা উদ্বোধন করেন। জাহাজের পালের আদলে এই ভবনের নকশা করা হয়েছে।

দক্ষিণ ও মধ্য আমেরিকার ক্রান্তীয় বনাঞ্চলে স্লথ দেখতে পাওয়া যায়

দিনটা স্লথদের জন্য

স্লথ মূলত দক্ষিণ ও মধ্য আমেরিকার ক্রান্তীয় বনাঞ্চলের বাসিন্দা। এরা তাদের ধীরগতির জন্য বিশেষভাবে পরিচিত। এরা এতটাই ধীরে নড়াচড়া করে যে পশমের ওপর রীতিমতো অ্যালার্জি বা শৈবাল গজিয়ে যায়। এতে অবশ্য স্লথের কোনো সমস্যা হয় না। নিশাচর বিড়াল শ্রেণির শিকারি প্রাণী বা হার্পি ইগলের হাত থেকে লুকাতে বেশ কাজে দেয় এই হালকা সবুজ শেওলার স্তর। পাতা খেয়ে বেঁচে থাকে এরা। ২০ অক্টোবর আন্তর্জাতিক স্লথ দিবস। স্লথ রক্ষায় সচেতন করতে ২০১০ সাল থেকে এই দিবস পালিত হয়ে আসছে।

Also Read: ইতিহাসের এই দিনে: চীনের একমাত্র সম্রাজ্ঞীর অভিষেক

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের চুক্তি সই

সময়টা ১৮১৮ সালের ২০ অক্টোবর। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য একটি চুক্তিতে উপনীত হয়। এই চুক্তির আওতায় মার্কিন মুলুকের সঙ্গে ব্রিটিশ নিয়ন্ত্রিত কানাডার সীমানা আনুষ্ঠানিকভাবে ভাগ করে দেওয়া হয়।