Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: ইন্টারপোলের যাত্রা শুরু

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৭ সেপ্টেম্বর। চলুন দেখি বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

বিভিন্ন দেশের পুলিশের মধ্যে সংযোগ স্থাপনকারী এবং তথ্য ও অপরাধীদের আদান–প্রদানের বৈশ্বিক প্ল্যাটফর্ম ইন্টারপোল

ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন সংক্ষেপে ইন্টারপোল নামে পরিচিত। বিশ্বের সবচেয়ে বড় পুলিশ সংগঠন এটি। বিভিন্ন দেশের পুলিশ বিভাগের মধ্যে সংযোগ স্থাপনকারী এবং তথ্য ও অপরাধীদের আদান–প্রদানের বৈশ্বিক প্ল্যাটফর্ম ইন্টারপোল। ১৯২৩ সালের ৭ সেপ্টেম্বর অস্ট্রিয়ার ভিয়েনায় যাত্রা শুরু হয় ইন্টারপোলের।

Also Read: ইতিহাসের এই দিনে: ডায়ানার শেষকৃত্য

বোরোদিনো যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে নেপোলিয়নের জয়

ফরাসি শিল্পী জ্যাক লুই ডেভিডের তুলিতে নেপোলিয়ন বোনাপার্ট

নেপোলিয়ন বোনাপার্ট ছিলেন একাধারে ফরাসি সেনানায়ক ও সম্রাট। ১৮০৪ সালে তিনি নিজেকে ফ্রান্সের সম্রাট হিসেবে ঘোষণা করেছিলেন। নেপোলিয়নের সুযোগ্য নেতৃত্বে ইউরোপের সুবিশাল ভূখণ্ডে ফরাসি সাম্রাজ্যের সীমানা ছড়িয়েছিল। এ জন্য বারবার যুদ্ধে জড়াতে হয়েছে তাঁকে। এমনকি রাশিয়াতেও যুদ্ধ করেছেন তিনি। ১৮১২ সালের ৭ সেপ্টেম্বর রাশিয়ার বোরোদিনো অঞ্চলে দেশটির সেনাদের সঙ্গে তুমুল লড়াই হয় নেপোলিয়নের বাহিনীর। রক্তাক্ত এই যুদ্ধে জয় পায় ফরাসি বাহিনী।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রথম স্মার্টফোন এল বাজারে

জার্মানির ঝটিকা আক্রমণের শুরু

সময়টা ১৯৪০ সালের ৭ সেপ্টেম্বর। তখন ইউরোপে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছে। ওই দিন যুক্তরাজ্যের লন্ডন, লিভারপুল, পোর্টসমাউথসহ প্রধান প্রধান শহরে ঝটিকা হামলা শুরু করে নাৎসি জার্মান বাহিনী। জার্মানির সামরিক বিমানগুলো থেকে এসব শহরে বোমা ফেলা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শুরুর দিকে জার্মান বিমানের ‘ব্লিটজ’ নামের এমন আকস্মিক আক্রমণ ছিল নিত্যদিনের ঘটনা।

Also Read: ইতিহাসের এই দিনে: হ্যাশট্যাগের প্রথম ব্যবহার

ব্রাজিলের স্বাধীনতা দিবস আজ

ব্রাজিলের জাতীয় পতাকা হাতে এক ব্যক্তি

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল একসময় পর্তুগিজ উপনিবেশের আওতায় ছিল। ১৮২২ সালের এ দিনে পর্তুগালের কাছ থেকে ব্রাজিল স্বাধীনতা লাভ করে। পর্তুগিজ পার্লামেন্টের সঙ্গে দ্বিমত করে দেশটির যুবরাজ ডম পেদ্রো ব্রাজিলের স্বাধীনতার পক্ষে অবস্থান নেন। তিনি ব্রাজিলের স্বাধীনতা ঘোষণা করেন। তবে সদ্য স্বাধীন ব্রাজিলের সম্রাট হিসেবে রয়ে যান তিনি। সেই সময় থেকে ব্রাজিলের অধিবাসীরা প্রতি বছরের ৭ সেপ্টেম্বর স্বাধীনতা দিবস উদ্‌যাপন করে থাকেন।