Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: নেপালে রাজতন্ত্র বিলুপ্ত

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৩ ডিসেম্বর। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

নেপালের জাতীয় পতাকা হাতে এক ব্যক্তি

হিমালয়ঘেঁষা নেপালে রাজতন্ত্রের ইতিহাস বেশ পুরোনো। রাজপরিবারের সদস্যদের বেশ সম্মান করেন নেপালবাসী। তবে ২০০৭ সালের ২৩ ডিসেম্বর দেশটিতে রাজতন্ত্র বিলুপ্ত করা হয়। ওই দিন থেকে দেশটি ফেডারেল রিপাবলিক বা কেন্দ্রীয় প্রজাতন্ত্র হিসেবে যাত্রা শুরু করে।

Also Read: ইতিহাসের এই দিনে: ফ্রান্সে বিলুপ্ত রাজতন্ত্র

একাকী আটলান্টিক পাড়ি

অ্যালেইন বোম্বার্ড একজন ফরাসি জীববিজ্ঞানী। ১৯৫২ সালের ২৩ ডিসেম্বর তিনি আটলান্টিক মহাসাগর পাড়ি দেওয়ার অভিযান শেষ করেন, তা–ও একাকী, এমনকি কোনো ধরনের খাবার ও সুপেয় পানি ছাড়া।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

ভ্যাটিকানে হানুক্কাহ মোমবাতি

হানুক্কাহ মোমবাতি

ইহুদিধর্মের অন্যতম প্রতীক হানুক্কাহ মোমবাতি। ১৯৯৭ সালের ২৩ ডিসেম্বর প্রথমবারের মতো ভ্যাটিকান সিটিতে এই মোমবাতি ব্যবহার করা হয়। ক্যাথলিক ধর্ম বিশ্বাসের সবচেয়ে পবিত্র কেন্দ্র ভ্যাটিকানে ইহুদিদের প্রতীক হানুক্কাহর ব্যবহার বেশ আলোচিত হয়েছিল।

Also Read: ইতিহাসের এই দিনে: মানবদেহে প্রথম হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপন

বিশ্ববাণিজ্য কেন্দ্রের নর্থ টাওয়ার সমাপ্ত

সময়টা ১৯৭০ সালের ২৩ ডিসেম্বর। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বিশ্ববাণিজ্য কেন্দ্রের নর্থ টাওয়ারের নির্মাণকাজ শেষ হয়। এর উচ্চতা ছিল ৪১৭ মিটার বা প্রায় ১ হাজার ৩৬৮ ফুট। ওই সময় এটাই ছিল বিশ্বের সবচেয়ে উঁচু ভবন। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসী হামলায় ধ্বংস হয় বিশ্ববাণিজ্য কেন্দ্রের জোড়া ভবন।

Also Read: ইতিহাসের এই দিনে: ৩০ বছর পর চালু ব্র্যান্ডেনবার্গ গেট