Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণ

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৪ অক্টোবর। চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম।

প্রথম স্যাটেলাইট স্পুতনিক-১-এর মডেল

স্পুতনিক-১। সাবেক সোভিয়েত ইউনিয়নের নির্মিত প্রথম স্যাটেলাইট। ১৯৫৭ সালের ৪ অক্টোবর স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়। এর মধ্য দিয়ে রচিত হয় নতুন ইতিহাস; শুরু হয় মহাকাশ–যুগ। এটাই ছিল বিশ্বের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণের ঘটনা।

Also Read: ইতিহাসের এই দিনে: ইন্টারপোলের যাত্রা শুরু

Also Read: ইতিহাসের এই দিনে: হ্যাশট্যাগের প্রথম ব্যবহার

ক্রিমিয়ান যুদ্ধের সূচনা

সময়টা ১৮৫৩ সালের ৪ অক্টোবর। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে অটোমান সাম্রাজ্য। মূলত মধ্যপ্রাচ্যের নিয়ন্ত্রণ নিয়ে শুরু হয় ওই যুদ্ধ, ইতিহাসে যা ক্রিমিয়ান যুদ্ধ নামে পরিচিত।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রথম স্মার্টফোন এল বাজারে

Also Read: ইতিহাসের এই দিনে: ডায়ানার শেষকৃত্য

পাহাড়ে পাথর কেটে বানানো চার মার্কিন প্রেসিডেন্টের ভাস্কর্য

চার মার্কিন প্রেসিডেন্টের ভাস্কর্য উন্মোচন

যুক্তরাষ্ট্রের সাউথ ডাকোটার মাউন্ট রাশমোরে ১৯২৭ সালের এই দিনে উন্মোচন করা হয় চার মার্কিন প্রেসিডেন্টের ভাস্কর্য। তাঁরা হলেন জর্জ ওয়াশিংটন, থমাস জেফারসন, থিওডর রুজভেল্ট ও আব্রাহাম লিংকন। পাহাড়ের বুকে পাথর কেটে বানানো এসব ভাস্কর্য বানাতে সময় লেগেছিল ১২ বছর।

Also Read: ইতিহাসের এই দিনে: মঙ্গলের কক্ষপথে ভারতের ‘মঙ্গলযান’

ওরিয়েন্টাল এক্সপ্রেসের যাত্রা শুরু

ইউরোপের অভিজাত ট্রেন ওরিয়েন্ট এক্সপ্রেস। ১৮৮৩ সালের ৪ অক্টোবর ট্রেনটি প্রথম যাত্রা করে। ফ্রান্সের প্যারিস থেকে যাত্রা শুরু করে সেটি যায় তুরস্কের ইস্তাম্বুলে। ট্রেনটির ভ্রমণ ছিল আরামদায়ক। এতে ছিল বই পড়া ও চলচ্চিত্র দেখার সুব্যবস্থা।