Thank you for trying Sticky AMP!!

গোল্ডা মেয়ার

ইতিহাসের এই দিনে: ক্ষমতায় বসেন গোল্ডা মেয়ার

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৭ মার্চ। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

ইসরায়েলের প্রথম নারী প্রধানমন্ত্রী গোল্ডা মেয়ার। ১৯৬৯ সালের ১৭ মার্চ পাঁচ বছরের জন্য দেশটির সরকারপ্রধান নির্বাচিত হন তিনি। ইসরায়েলের রাজনীতিতে তিনি ‘লৌহমানবী’ হিসেবে পরিচিতি পান। গত শতকের সত্তরের দশকের শুরুতে তাঁর আমলেই চতুর্থ আরব-ইসরায়েল যুদ্ধে (ইয়োম কিপুর যুদ্ধ) জড়ায় তেল আবিব।

Also Read: ইতিহাসের এই দিনে: কার্যকর হয় ভারতের সংবিধান

উন্মুক্ত হয় ইডেন প্রজেক্ট

যুক্তরাজ্যের কর্নওয়েলে ২০০১ সালের ১৭ মার্চ বড় আকারের আটটি গম্বুজ নিয়ে গ্রিনহাউস গ্যাসের ‘ইডেন প্রজেক্ট’ দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। বিশ্বের বিভিন্ন প্রান্তের ভিন্ন প্রজাতির প্রায় পাঁচ হাজার উদ্ভিদ রয়েছে সেখানে।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

প্রতিষ্ঠা পায় ইতালি

ইতালির জাতীয় পতাকা

দিনটা ১৮৬১ সালের ১৭ মার্চ। এক দশকের বিপ্লব শেষে ইউরোপের তুরিনে ইতালি রাজ্য প্রতিষ্ঠার আনুষ্ঠানিক ঘোষণা আসে। আর এর প্রথম রাজা হন ভিক্টর ইমানুয়েল।

Also Read: ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ

বর্ণবাদ রুখতে শ্বেতাঙ্গদের ভোট

১৯৯২ সালের ১৭ মার্চ, দক্ষিণ আফ্রিকায় একটি নির্বাচন হয়। বর্ণবাদ দূর করার এ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ শ্বেতাঙ্গ ‘হ্যাঁ’ ভোট দেন। বর্ণবাদবিরোধী আন্দোলনে এটাকে বড় অর্জন বলে বিবেচনা করা হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ

Also Read: ইতিহাসের এই দিনে: সিংহাসনে বসেন রানি প্রথম এলিজাবেথ