Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: পিরামিডে মূল্যবান ধন-রত্ন

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৬ ফেব্রুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

তুতেনখামেনের মমি নিয়ে চলছে পরীক্ষা-নিরীক্ষা

প্রাচীন মিসরের বিখ্যাত রাজা তুতেনখামেন। মিসরের হাজার বছরের মমি, পিরামিড ও রাজাদের বিচিত্র ইতিহাসের কেন্দ্রবিন্দুতে আছেন তিনি। সময়টা ১৯২৩ সালের ১৬ ফেব্রুয়ারি। ব্রিটিশ প্রত্নতাত্ত্বিক হাওয়ার্ড কার্টার তুতেনখামেনের সমাধিতে প্রবেশ করেন। সেখানে তিনি হাজার হাজার বছরের পুরোনো ধন-রত্ন খুঁজে পান। রাজা তুতেনখামেনের মমি একটি সোনার কফিনে রাখা ছিল। সঙ্গে ছিল দামি কাপড়, অলংকার, রত্নপাথর আর খাবার।

Also Read: ইতিহাসের এই দিনে: কারামুক্ত হলেন নেলসন ম্যান্ডেলা

আলাস্কায় সম-অধিকারের আইন পাস

১৯৪৫ সালের ১৬ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রে পাস হয় আলাস্কা সম-অধিকার আইন। এই আইনের আওতায় আলাস্কার ক্ষুদ্র জাতিগোষ্ঠীদের সমান অধিকার দেওয়ার নিশ্চয়তা দেওয়া হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: রুশ ঘাঁটিতে হামলা চালায় জাপান

দুঃসাহসিক চুরি

সময়টা ২০০৩ সালের ১৬ ফেব্রুয়ারি। ঘটনাস্থল বেলজিয়ামের অ্যান্টওয়ার্প ডায়মন্ড সেন্টার। একের পর এক ১০ ধাপের নিরাপত্তাব্যবস্থা ভেঙে দুঃসাহসিক চুরি হয় সেখানে। চোরেরা প্রায় ১০ কোটি ডলারের সোনা, হীরা ও অলংকার নিয়ে পালিয়ে যায়।

Also Read: ইতিহাসের এই দিনে: মহাকাশে টেসলার গাড়ি

শারীরিক প্রতিবন্ধীদের জন্য তহবিল

মার্কিন কংগ্রেসে ১৮৫৭ সালের আজকের দিনে একটি তহবিল পাস হয়। এর আওতায় ‘কলম্বিয়া ইনস্টিটিউট ফর দ্য ইনস্ট্রাকশন অব দ্য ডিফ অ্যান্ড ডাম্ব অ্যান্ড দ্য ব্লাইন্ডের’ জন্য তহবিল জোগান দেওয়া হয়। বিশ্বে শারীরিক প্রতিবন্ধীদের (মূক, বধির ও অন্ধ ব্যক্তিদের) জন্য এটাই প্রথম আনুষ্ঠানিক বিদ্যালয়।

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ