Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: ক্ষমতা নেন ইভো মোরালেস

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২২ জানুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

ইভো মোরালেস

বলিভিয়ার প্রেসিডেন্ট ছিলেন ইভো মোরালেস। ২০০৬ সালের ২২ জানুয়ারি তিনি দেশটিতে ক্ষমতায় বসেন। দেশটির ইতিহাসে প্রথম আদিবাসী রাষ্ট্রপ্রধান তিনি। ২০১৯ সাল পর্যন্ত তিনি বলিভিয়ার প্রেসিডেন্ট ছিলেন।

Also Read: ইতিহাসের এই দিনে: সিংহাসনে বসেন রানি প্রথম এলিজাবেথ

মিসরের নিয়ন্ত্রণ নেন সুলতান সেলিম

সময়টা ১৫১৭ সালের ২২ জানুয়ারি, অটোমান সুলতান প্রথম সেলিম রিদানিয়া যুদ্ধে জয় পান। এর মধ্য দিয়ে তিনি মিসরকে অটোম্যান সাম্রাজ্যভুক্ত করতে সক্ষম হন।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

পোপের জন্য দেহরক্ষী

রক্ষীবেষ্টিত পোপ ফ্রান্সিস

১৫০৬ সালের ২২ জানুয়ারি, পোপ দ্বিতীয় জুলিয়াসের নিরাপত্তার জন্য ১৫০ জন রক্ষীকে ভ্যাটিকানে পাঠায় সুইজারল্যান্ড। এসব রক্ষীরা ‘সুইস গার্ড’ নামে পরিচিত ছিল। সেই থেকে এটা প্রথা হয়ে গেছে। পোপের দেহরক্ষী পাঠানোর দায়িত্ব এখনো সুইজারল্যান্ড বয়ে চলেছে।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠানের সন্ধান

রকেট থেকে খসে পড়ে ধাতব অংশ

সময়টা ১৯৯৭ সালের ২২ জানুয়ারি, যুক্তরাষ্ট্রের ওকলাহোমায় উড়ন্ত রকেটের ধাতব একটি অংশ খসে পড়ে। সেটি লোটি উইলিয়ামস নামের এক ব্যক্তির ওপর এসে পড়ে। যদিও এতে তিনি খুব বেশি আঘাত পাননি।

Also Read: ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ